অর্থনীতি

বাংলাদেশ সফর করলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপের চেয়ারম্যান

স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপের চেয়ারম্যান হোসে ভিনয়্যালস দ্বিতীয়বারের মতো বাংলাদেশ সফর করেছেন। এর আগে ২০১৮ সালে প্রথম বাংলাদেশে এসেছিলেন তিনি। এদিকে করোনাকালীন বিরতির পর তৃতীয় সফরে এসেছে প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় দল।

Advertisement

শনিবার (১৭ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চারদিনের সফরে গত সপ্তাহে বাংলাদেশে আসেন হোসে ভিনয়্যালস। এ সফরে তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ- এর এই বিস্তৃত নেটওয়ার্ক গঠনে ভূমিকা পালনকারী ক্লায়েন্টস, রেগুলেটরস, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, অর্থনীতিবিদ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সফরে তার মূল লক্ষ্য হলো- বাংলাদেশের সাম্প্রতিক প্রবৃদ্ধি, বাজার গতিশীলতার পরিবর্তন এবং ব্যাংকের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশের ভূমিকা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা লাভ করা। একই সঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড কীভাবে বাংলাদেশকে ডিজিটালভাবে প্রভাবিত করছে, নিরপেক্ষ ও স্থিতিশীল বাণিজ্যিক পরিবেশ বজায় রেখেছে, ল্যান্ডমার্ক প্রকল্পগুলো সহজতর করছে এবং টেকসইতাকে ত্বরান্বিত করছে ইত্যাদি বিষয়ের ওপর হোসে বিশেষভাবে নজর দিয়েছেন।

Advertisement

হোসে ভিনয়্যালস স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ গ্র্যাজুয়েটদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়া তিনি সাম্প্রতিক কোভিড ও বন্যায় ক্ষতিগ্রস্তদের আবারও দক্ষতা ও কর্মসংস্থান পুনঃএকত্রীকরণে ইউসিইপির কর্মসূচী প্রসঙ্গেও বিস্তারিত ধারণা লাভ করেছেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ইউসিইপির যৌথ উদ্যোগ দুই হাজার ১০০ জন ব্যক্তির শিক্ষা, উপার্জন এবং কল্যাণে ভূমিকা রেখেছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় বলেন, বিগত তিন বছর ধরে সারাবিশ্ব প্যান্ডেমিক এবং রাজনীতির উত্তেজনার কারণে বেশ চ্যালেঞ্জিং একটা সময় পার করছে যার বিরূপ প্রভাব বিশ্ব অর্থনীতিতে দৃশ্যমান। কিন্তু আমাদের দৃঢ় বিশ্বাস যে এই সাময়িক পরিস্থিতি অপার সম্ভাবনাময় বাংলদেশকে থামিয়ে রাখতে পারবে না। হোসে ভিনয়্যালসের দ্বিতীয়বারের মতো বাংলাদেশ সফর এটি প্রমাণ করে যে, ব্যাংকের বোর্ড আমাদের ওপর আস্থা রাখে এবং আমাদের দীর্ঘমেয়াদি উন্নয়নের সঙ্গী থাকায় প্রতিশ্রতিবদ্ধ।

হোসে ভিনয়্যালস ২০১৬ সালের অক্টোবরে স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রুপের সঙ্গে যুক্ত হন এবং একই বছরের ডিসেম্বরে চেয়ারম্যান পদে নিযুক্ত হন। তিনি গভর্নেন্স এবং নমিনেশন কমিটির চেয়ারম্যান হিসেবেও নিযুক্ত হন। হোসে ২০১৯ সালের এপ্রিলে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি আন্তর্জাতিক নিয়ন্ত্রক অঙ্গনে যথেষ্ট অভিজ্ঞতা এবং দেশিয় বাজারের অর্থনৈতিক, রাজনৈতিক গতিশীলতা ও বৈশ্বিক লেনদেনও সম্পর্কে পর্যাপ্ত ধারণাসম্পন্ন। একই সঙ্গে ব্যাংকের সার্বিক সিদ্ধান্ত গ্রহণে তার গভীর ও বিস্তৃত প্রভাব রয়েছে।

হোসে ইউনাইটেড নেশনস অ্যালায়েন্স অব গ্লোবাল ইনভেস্টরস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’র (জিআইএসডি) সহ-সভাপতি এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল ফাইন্যান্সর (আইআইএফ) বোর্ড সদস্য। তিনি ব্রেটন উডস কমিটি’র পরিচালনা পরিষদ, সিটিইউকে’র লিডারশিপ কাউন্সিল, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’র চেয়ারপার্সন কমিউনিটি এবং সোশ্যাল প্রোগ্রেস ইনিশিয়েটিভ বোর্ডেরও সদস্য।

Advertisement

ইএআর/আরএডি/এমএস