ক্যাম্পাস

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর হামলায় ছাত্রলীগ কর্মী আহত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানবি) বিজয় দিবসের অনুষ্ঠানে না যাওয়ায় চড়-থাপ্পড় মারাকে কেন্দ্র করে এক ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে আহত করার অভিযোগ উঠেছে এক শিক্ষার্থীর বিরুদ্ধে। ঘটনা তদন্তে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Advertisement

শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৪০১ নম্বর কক্ষে এই ঘটনা ঘটে।

আহত ছাত্রলীগ কর্মীর নাম তাওহিদ আহমেদ তুষার। তিনি নাট্যকলা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী। তার মাথায় দুটি সেলাই দেওয়া হয়েছে। শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।

অভিযুক্ত মাসুদ বিশ্ববিদ্যালয়ের ১৪তম ব্যাচের সংগীত বিভাগের শিক্ষার্থী।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শুক্রবার সকালে বিজয় দিবসের প্রভাতের অনুষ্ঠানে যাওয়ার জন্য হল ছাত্রলীগের সভাপতি লিটনের অনুসারী তুষার শিক্ষার্থীদের ডাকাডাকি করতে থাকে। এসময় শিক্ষার্থী মাসুদের কক্ষে গিয়ে ডাক দিলে তিনি যেতে অস্বীকৃতি জানান। এতে ক্ষুব্ধ হয়ে তুষার তাকে চড় মারেন। পরে শিক্ষার্থীরা অনুষ্ঠান শেষে জুমার নামাজে চলে যান। এসময় মাসুদ তার বন্ধুদের নিয়ে ৪০১ নম্বর কক্ষে ঢুকে তুষারের ওপর হামলা করেন।

টের পেয়ে হলের অন্যান্য শিক্ষার্থীরা এসে তুষারকে উদ্ধার করে ত্রিশাল থানা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। তার মাথায় দুটি সেলাই দেওয়া হয়েছে। শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।

এ ঘটনায় অভিযুক্ত মাসুদের ভাষ্য, আমার নামে হলে কোনো রুম বরাদ্দ না থাকায় আমার বিভাগের বড় ভাই রিপনের রুমে অবস্থান করছিলাম। ভোরে তুষার ভাই আমার রুমে এসে আমাকে ঘুম থেকে তুলে চড়-থাপ্পড় মারতে থাকেন। আর বলেন, ‘ছাত্রলীগের অনুষ্ঠানে না গিয়ে এখানে শুয়ে আছিস কেন? এখান থেকে বের যা’ বলে আমাকে রুম থেকে বের করে দেন। আসার সময় দর্শন বিভাগের প্রান্ত ও ব্যবস্থাপনা বিভাগের উৎসের সঙ্গে দেখা হলে তাদের ঘটনা বিষয়টি বলি। পরে তারা আমাকে নিয়ে অনুষ্ঠান শেষে বিষয়টি নিষ্পত্তির জন্য তুষারের রুমে যায়। একপর্যায়ে দরজা লাগিয়ে আটকে দেয়। পরে আমার বন্ধুদের ফোনে জানালে তারা এসে রুমের দরজা ভেঙে আমাকে উদ্ধার করে।

এ ঘটনায় প্রক্টর উজ্জ্বল কুমারকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির সদস্যরা হলেন ছাত্র উপদেষ্টা তপন কুমার, বঙ্গমাতা হলের প্রভোস্ট নুশরাত শারমিন তানিয়া, বঙ্গবন্ধু হলের হাউজ টিউটর রাকিবুল হাছান ও বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মাছুম হাওলাদার।তদন্ত কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব জাগো নিউজকে বলেন, ‘আমরা সাধারণত জাতীয় দিবসগুলো সব শিক্ষার্থীদের নিয়ে পালন করি। সকালের দিকে তুষার ওই শিক্ষার্থীকে ডাকাডাকি করে। ওই সময় দুজনের মধ্যে কথা-কাটাকাটি হয়। অনুষ্ঠান শেষ হলে আমরা জুমার নামাজ পড়ছিলাম। এ সময় জানতে পারি, মাসুদ হলে গিয়ে ছাত্রলীগ কর্মী তুষারকে কুপিয়ে আহত করেছে। পরে স্থানীয়রা টের পেয়ে তুষারকে উদ্ধার করে উপজলা স্বাস্থ কমপ্লেক্সে নিয়ে যায়।’

প্রক্টর উজ্জ্বল কুমার জাগো নিউজকে বলেন, নিজেদের অভ্যন্তরীণ কলহের কারণে হলের রুম ভাঙচুর দুঃখজনক। এ ঘটনায় প্রশাসন তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মঞ্জুরুল ইসলাম/এসআর/এএসএম