আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বেতন বাড়ানোর দাবিতে যুক্তরাজ্যে নার্সদের নজিরবিহীন ধর্মঘট

বেতন বাড়ানোর দাবিতে যুক্তরাজ্যজুড়ে ধর্মঘটের ঘোষণা দিয়েছেন হাসপাতাল নার্সরা। একদিনের এই ধর্মঘটে যোগ দিচ্ছেন এক লাখ নার্স। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকাল থেকে ইংল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডে এই ধর্মঘট শুরু হয়।

যুক্তরাষ্ট্রজুড়ে শীতকালীন ঝড়-তুষারপাত, নিহত ৩

Advertisement

যুক্তরাষ্ট্রজুড়ে আঘাত হেনেছে শীতকালীন ঝড়। এতে দেশটির লুজিয়ানা অঙ্গরাজ্যে অন্তত তিনজন প্রাণ হারিয়েছেন। দক্ষিণ পূর্বাঞ্চলের জায়গাটিতে আহত হয়েছেন বেশ কিছু মানুষ। তাছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে হাজার হাজার বাসিন্দা।

পশ্চিমবঙ্গের চন্দননগর যেন এক টুকরো ফ্রান্স!

কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্স মরক্কোকে ২-০ গোলে হারানোর সঙ্গে সঙ্গে উৎসবে মাতোয়ারা হয়ে ওঠে পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর শহর। মধ্যরাতে ফ্রান্সের জাতীয় পতাকা নিয়ে রাস্তায় নেমে পড়েন অসংখ্য ফুটবলপ্রেমী। রাতভর চলে হৈ-হুল্লোড়, স্লোগান। গঙ্গা পাড়ের প্রাচীন শহরটি হয়ে ওঠে ঠিক যেন এক টুকরো ফ্রান্স!

১৭ কেজি ক্ষীর দিয়ে মেসির প্রতিকৃতি, দোকান ভরা নীল-সাদা মিষ্টি

Advertisement

ফুটবল ঘিরে বাঙালির উত্তেজনা বরাবরই তুঙ্গে। তার ওপর এখন চলছে বিশ্বকাপ। হোক না আরব দেশে, তার প্রভাব বঙ্গ জীবনে পড়বে না তা কি হয়! বরাবরের মতো ফুটবল বিশ্বকাপ নিয়ে এবারও চরম উৎসাহ-উদ্দীপনা চলছে পশ্চিমবঙ্গে। তারই ধারাবাহিকতায় আর্জেন্টাইন ফুটবলের প্রতি ভালোবাসা থেকে ১৭ কেজি ক্ষীর দিয়ে মেসির প্রতিকৃতি তৈরি করেছেন হাওড়ার এক মিষ্টি ব্যবসায়ী।

আরও ৩৬০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন মাস্ক, ক্ষিপ্ত অংশীদাররা

নিজের মূল ব্যবসাপ্রতিষ্ঠান টেসলার আরও ৩৬০ কোটি মার্কিন ডলারের শেয়ার বিক্রি করে দিলেন ইলন মাস্ক। এ নিয়ে চলতি বছর প্রায় চার হাজার কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন তিনি। এর আগে টুইটার কেনার কয়েকদিন পরেই টেসলা থেকে ৪০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছিলেন এ মার্কিন ধনকুবের।

জাতিসংঘের নারী অধিকার সংস্থা থেকে বহিষ্কৃত হলো ইরান

জাতিসংঘের প্রধান নারী অধিকার সংস্থা থেকে ইরানকে বহিষ্কার করা হয়েছে। মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে দেশটিতে চলমান বিক্ষোভে সরকারের দমন-পীড়ন অব্যাহত থাকায় ভোটাভুটির মাধ্যমে দেশটিকে ওই সংস্থা থেকে সরিয়ে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের উদ্যোগে এ ভোটাভুটি হয়।

মরক্কান প্রধানমন্ত্রীর সঙ্গে সেমিফাইনাল দেখলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ওয়াশিংটনে আফ্রিকান নেতাদের বৈঠক ছিল বুধবার (১৪ ডিসেম্বর)। একই সময় শুরু হতে যাচ্ছিল মরক্কো ও ফ্রান্সের মধ্যে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। প্রথম আফ্রিকান দেশ হিসেবে এতদূর এসেছে মরক্কো। স্বভাবতই উৎফুল্ল ছিলেন মরক্কোর প্রধানমন্ত্রীসহ আফ্রিকান নেতারা। শরীরটা যুক্তরাষ্ট্রে থাকলেও তাদের মন পড়েছিল কাতারের স্টেডিয়ামে। বিষয়টি বুঝতে পারেন বাইডেন। তাই তো বক্তব্য সংক্ষিপ্ত করে অতিথিদের সঙ্গেই খেলা দেখতে শুরু করেন তিনি।

ভারতের বিহারে বিষাক্ত মদপানে ২৪ জনের মৃত্যু

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে বিষাক্ত মদপানে অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় পুলিশ জানিয়েছে, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

পেরুতে আগাম নির্বাচনের দাবিতে বিক্ষোভ, জরুরি অবস্থা জারি

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে দেশব্যাপী জরুরি অবস্থা জারি করা হয়েছে। ৭ ডিসেম্বর দেশটির সদ্য সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোকে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা নিয়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ নিয়ন্ত্রণে বুধবার (১৪ ডিসেম্বর) এ জরুরি অবস্থা জারি করা হয়।

এরদোয়ানের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে ২ বছর ৭ মাসের কারাদণ্ড

তুরস্কের বৃহত্তম নগরী ইস্তাম্বুলের মেয়র একরাম ইমামোগলুকে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সরকারি কর্মকর্তাদের মানহানির দায়ে বুধবার (১৪ ডিসেম্বর) তাকে এ কারাদণ্ড দেওয়া হয়। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের অন্যতম প্রতিদ্বন্দ্বী রাজনীতিবীদ হলেন একরাম। তুরস্কে সামনের বছরে হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ানের বিরুদ্ধে লড়ার কথা রয়েছে তার।

এমএসএম/জেআইএম