আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রজুড়ে শীতকালীন ঝড়-তুষারপাত, নিহত ৩

যুক্তরাষ্ট্রজুড়ে আঘাত হেনেছে শীতকালীন ঝড়। এতে দেশটির লুজিয়ানা অঙ্গরাজ্যে অন্তত তিনজন প্রাণ হারিয়েছেন। দক্ষিণ পূর্বাঞ্চলের জায়গাটিতে আহত হয়েছেন বেশ কিছু মানুষ। তাছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে হাজার হাজার বাসিন্দা। খবর আল-জাজিরার।

Advertisement

ঝড়ে বাড়ি গুঁড়িয়ে যাওয়ায় একটি ছোট ছেলে ও তার মা মারা গেছেন। প্রবল ঝড় মধ্য-পশ্চিমে তুষারঝড়ের মতো পরিস্থিতি সৃষ্টি করেছে। রাস্তা ও স্কুল বন্ধ রয়েছে। কিছু এলাকায় চার ফুট পর্যন্ত গভীর তুষারপাত হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রায় তিন হাজার ৩০০টি ফ্লাইট বিলম্বিত হয়েছে। ১৫০টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়।

সেখানের হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ঝড় নিউ আইবেরিয়া, লুইজিয়ানাতে আঘাত হানে, এতে পাঁচজন সামান্য আহত হয় ও আইবেরিয়া মেডিকেল সেন্টারের একটি ভবনের জানালা ভেঙে গেছে।

Advertisement

এদিকে সময় বাড়তে থাকায় মিসিসিপিতে ঝড়ের হুমকি কমে গেছে। তাছাড়া ফ্লোরিডা ও আলাবামার কিছু কাউন্টি তীব্র আবহাওয়ার হুমকির মধ্যে ছিল।

নিউ অরলিন্সের জরুরি পরিচালক কলিন আর্নল্ড বলেছেন, মিসিসিপি নদীর পশ্চিম তীরে শহরের ব্যবসা ও বাসস্থান উল্লেখযোগ্যভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে।

অন্যদিকে নেব্রাস্কা, ওয়াইওমিং, সাউথ ডাকোটা ও মিনেসোটা- এ চারটি অঙ্গরাজ্যজুড়ে বিভিন্ন স্থানে তুষার ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। প্রচণ্ড বাতাস ও ভারি তুষারপাতের কারণে সেখানে যাতায়াত কঠিন হয়ে পড়েছে।

এমএসএম

Advertisement