তথ্যপ্রযুক্তি

শীতে গিজার কেনার আগে যেসব বিষয় মাথায় রাখবেন

দিনে রোদের তাপে আবহাওয়া গরম থাকলেও সন্ধ্যার পর হিম শীতল বাতাস জানান দিচ্ছে শীতের। শীতে ঠান্ডার কারণে শিশু-বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হচ্ছেন। এজন্য গরম পানি ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে বারবার চুলায় পানি গরম করতে গিয়ে একদিকে যেমন সময় নষ্ট হচ্ছে তেমনি বাড়ছে গ্যাসের খরচ। এজন্য বাড়িতে অনেকেই গিজার লাগানোর কথা ভাবছেন।

Advertisement

যারা নতুন গিজার কিনবেন তাদের জন্য রইলো কিছু টিপস। গিজার কেনার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখুন। এতে সাধ এবং সাধ্যের মধ্যেই কিনতে পারেন গিজার। চলুন জেনে নেওয়া যাক গিজার কেনার সময় যেসব বিষয় মাথায় রাখতে হবে-

বাজেট ঠিক করুনযে কোনো ব্র্যান্ডের গিজার কিনতে পারেন। তবে শুরুতেই আপনাকে বাজেট ঠিক করতে হবে। আপনি কত টাকার মধ্যে গিজার কিনতে চাচ্ছেন, সেটি আগে ঠিক করে নিন। এবার সেই অনুযায়ী কোন কোন ব্র্যান্ডের গিজার আছে এবং সেগুলোর ফিচার বিশ্লেষণ করুন।

ট্যাঙ্কের ক্ষমতা বাছাই করুনইলেকট্রিক গিজার কেনার আগে এর স্টোরেজ ট্যাঙ্কের কথা চিন্তা করুন। আপনার গিজার ট্যাঙ্কের ক্ষমতা নির্ভর করবে আপনি কীভাবে গিজার ব্যবহার করবেন তার উপর। ফ্ল্যাট বাড়ি হলে ইলেকট্রিক গিজারই ভালো। রান্নাঘর বা বাথরুমের জন্য হলে ২-৩ সদস্যের পরিবারের জন্য ৬ লিটার এবং ৪-৮ সদস্য বিশিষ্ট পরিবারের জন্য ৩৫ লিটার গিজার কিনতে পারেন।

Advertisement

গিজারের ডিজাইনবাজারে নানান ডিজাইনের গিজার পাওয়া যায়। তবে বেশিরভাগ গিজার দুটি ফর্মে হয়, একটি নলাকার বা বর্গক্ষেত্রে অন্যটি গোলাকার। কিন্তু আপনি কোন ডিজাইনের গিজার কিনবেন সেটি নির্ভর করবে আপনি যেখানে গিজারটি ইনস্টল করবেন, সেই স্থানের উপর।

সেফটি ফিচারগিজার ব্য়বহারের সঙ্গে সঙ্গে গুরুত্ব দিতে হবে নিরাপত্তার দিকেও। কেনার সময় অটো-কাটঅফ ও সেফটি ভালভ ফিচার ২টি আছে কি না তা দেখে নিন।

স্মার্ট কানেক্টিভিটিগিজার কেনার সময় গিজারের স্মার্ট কানেক্টিভিটির দিকে নজর রাখতে হবে। স্মার্ট কানেক্টিভিটি-যুক্ত ওয়াটার গিজারগুলো ভয়েস অ্যাসিস্ট্যান্টের দ্বারা খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায়। তাই ঘরের যে কোনো স্থানে দাঁড়িয়ে গিজার অন-অফ করতে পারবেন।

পানির গুণমানবাড়িতে যে পানি ব্যবহার করছেন তার মান অনুযায়ী গিজার বাছাই করুন। যেখানে লবণাক্ত পানি, সেখানে ট্যাঙ্কের বাইরের অংশ ফাইবারের এবং ভেতরের আবরণ সম্পূর্ণ তামার এমন গিজারই ব্যবহার করুন। তামার বিশেষ ক্ষয়-প্রতিরোধ ক্ষমতা আছে, যা গিজারকে দীর্ঘদিন টেকসই রাখতে সাহায্য করে।

Advertisement

বিদ্যুৎ খরচএসি এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মতো গিজারও যথেষ্ট পরিমাণে বিদ্যুৎ খরচ করে। ফলে বিদ্যুৎ খরচ বাঁচাতে কমপক্ষে ৪ স্টারযুক্ত গিজার কিনুন।

সূত্র: গ্যাজেটস নাও

কেএসকে/এএসএম