ফিচার

বন্দে আলী মিয়া ও আবদুর রউফের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৫ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার। ৩০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বন্দে আলী মিয়াএকজন স্বনামধন্য বাংলাদেশি কবি, ঔপন্যাসিক, শিশু-সাহিত্যিক, সাংবাদিক ও চিত্রকর। ১৯০৬ সালের পাবনা জেলার রাধানগর গ্রামে এক নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার উল্লেখযোগ্য কবিতা- আমাদের ছোট গায়ে ছোট ছোট ঘর, থাকি সেথা মিলেমিশে নাহি কেহ পর। সব বাঙালির শৈশবের সঙ্গে মিশে আছে এই কবিতা। এছাড়াও চোর জামাই, মেঘকুমারী, মৃগপরী, বোকা জামাই, কামাল আতার্তুকসহ বেশ কয়েকটি উপন্যাসও লিখেছেন। শিশু সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি ১৯৬২ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৬৫ সালে প্রেসিডেন্ট পুরস্কার, ১৯৭৮ সালে রাজশাহীর উত্তরা সাহিত্য মজলিস পদক লাভ করেন। তিনি মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। ১৯৭৯ সালের ২৭ জুন রাজশাহীতে মৃত্যুবরণ করেন।

একেএম আবদুর রউফএকজন চিত্রশিল্পী এবং মুক্তিযোদ্ধা। ১৯৩৫ সালের ১৫ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশের প্রথম সংবিধানের হস্তলেখক এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাতা-কিউরেটর। শিল্পকলায় তার অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১০ সালে মরণোত্তর একুশে পদক এবং ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ২০০০ সালের ১ এপ্রিল মৃত্যুবরণ করেন।

Advertisement

ঘটনা১৮৫৭- সিলেটের সিপাহীদের বিদ্রোহ হয়।১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফ প্যাটেন্ট করেন।১৯০৬- লন্ডনের পাতাল রেলপথ চালু।১৯১৪- গ্যাস বিস্ফোরণে জাপানের মিটসুবিসি কয়লা খনিতে ৬৮৭ জন নিহত।১৯২৯- কলকাতায় কবি নজরুলকে গণসংবর্ধনা দেয়া হয়।১৯৯৩- সাত বছর আলোচনার পর ১১৭টি দেশ গ্যাট চুক্তিতে সম্মত হয়।২০০৬ - ঢাকার ধানমন্ডির শংকরে ছায়ানট সংস্কৃতি ভবনের উদ্বোধন করা হয়।

জন্ম৩৭- রোমান সম্রাট নিরো।১৯০০- ভারতের স্বাধীনতা সংগ্রামী ও সাবেক লোকসভা সদস্য সতীশচন্দ্র সামন্ত।১৯০৫- ভারতের নৃবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী, শিক্ষাবিদ এবং লেখক ইরাবতী কার্বে।১৯০৮- রামকৃষ্ণ মিশনের ত্রয়োদশ অধ্যক্ষ স্বামী রঙ্গনাথনন্দ।১৯৩৩- বাংলাদেশি রাষ্ট্রবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দিন আহমদ।

মৃত্যু১৯২৫- প্রগতিবাদী সমাজসেবী শশীপদ বন্দ্যোপাধ্যায়।১৯৪০- লেখক এবং সাংবাদিক মোহাম্মদ এয়াকুব আলী চৌধুরী।২০০০- বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক গৌরকিশোর ঘোষ।২০২০- বাঙালি অধ্যাপক, লেখক,সংগীত-গবেষক এবং লোকসংস্কৃতি বিশেষজ্ঞ সুধীর চক্রবর্তী।

দিবসআন্তর্জাতিক চা দিবসখাগড়াছড়ি হানাদারমুক্ত দিবস (বাংলাদেশ)

Advertisement

কেএসকে/এএসএম