লাইফস্টাইল

বিয়ের আগে হবু বর ত্বকের যত্ন নেবেন যেভাবে

বিয়েতে শুধু কনেকেই নয় বরং বরের সৌন্দর্যও দেখেন উপস্থিত সবাই। যদিও বিয়ের কয়েকমাস আগ থেকেই নারীরা রূপচর্চায় ব্যস্ত থাকেন। এদিক দিয়ে আবার পুরুষরা পিছিয়ে।

Advertisement

যেহেতু বিয়ে সবার জীবনেরই একটি স্মরণীয় দিন, তাই সব পুরুষেরই উচিত এ দিনে যতটা সম্ভব নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করা। এজন্য প্রয়োজন প্রস্তুতির।

তাই বিয়ের আগ থেকে পুরুষেরও উচিত ত্বকের যত্ন নেওয়া। এক্ষেত্রে আপনি যদি ব্যস্তও থাকেন, তাহলে একটু সময় বের করে নিন রূপচর্চার জন্য। জেনে নিন কীভাবে হবু বরেরা ত্বকের যত্ন নেবেন-

মুখ পরিষ্কার করুন

Advertisement

বেশিরভাগ পুরুষরাই ঠিকমতো মুখ পরিষ্কার করেন না। আর ঠিকমতো মুখ না ধোয়ার কারণে ত্বক থেকে ময়লা ও জীবাণুও সহজে দূর হয় না। শুধু পানির ঝাপটা নিলেই কিন্তু মুখ পরিষ্কার হয় না।

এখন থেকে নিয়মিত মুখ পরিষ্কারের জন্য ভালো মান ও স্কিনটোন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহারের অভ্যাস করুন। এক্ষেত্রে ভুলে কিন্তু সাবান ব্যবহার করবেন না। এত ত্বকের পিএইচ এর মাত্রা কমে যায় ও ত্বক হয়ে ওঠে আরও শুষ্ক।

অন্যদিকে ফেসওয়াশ ব্যবহার করলে ত্বকের ময়লা, তেল বা অবাঞ্ছিত দূষণকারী অপসারণ হবে আবার ত্বকও থাকবে কোমল।

সিটিএম রুটিন মানুন

Advertisement

ত্বকের যত্ন নিতে সবারই মানতে হবে সিটিএম। সি অর্থ হলো ক্লিনজিং, টি’তে টোনিং ও এম অর্থ ময়েশ্চারাইজিং। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কারের পর গোলাপ জলের মতো টোনার ব্যবহার করুন ত্বকে।

এরপর ত্বকের ধরন অনুসারে ভালো একটি ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। না হলে ত্বকের শুষ্কতা বাড়বে ও ব্রণের উৎপাত ঘটতে পারে। সকালে ও রাতে নিয়ম মেনে সিটিএম ব্যবহার করুন।

এক্সফোলিয়েট করুন

ত্বকের গভীর থেকে ময়লা ও জীবাণু দূর করার জন্য এক্সফোলিয়েট বা স্ক্রাব করা জরুরি। এতে ত্বকের মৃত কোষ ও ব্ল্যাকহেডস দূর হবে। এজন্য একটি ভালো মানের স্ক্রাব ব্যবহার করুন।

হাতে অল্প পরিমাণে ফেস স্ক্রাব নিন ও ভেজা মুখে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। কপাল, চিবুক ও নাকের আশপাশে ভালো করে ম্যাসাজ করে স্ক্রাব করুন। এরপর পানি মুখ পরিষ্কার করুন।

নিয়মিত সেলুনে যান

বিয়ের কিছুদিন আগ থেকে নিয়মিত সেলুনে ঢুঁ মারুন। থ্রেডিং, ফেসিয়াল, ওয়াক্সিং, ফেস ম্যাসাজ, ব্লিচ, ফেস প্যাক বা চুল কাটা ইত্যাদি করতে পারেন।

এখন অনেক সেলুনেই বর প্যাকেজের আওতায় বেশ কিছু সেবা নিতে পারবেন। এজন্য আগে থেকে সেলুনে অ্যাপয়েন্টমেন্ট নিন।

ফেস মাস্কের ব্যবহার

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও রোদে পোড়া ত্বকের দাগ দূর করতে ব্যবহার করুন ফেস মাস্ক। এজন্য ঘরোয়া উপাদানে ভরসা রাখুন। চাইলে এক মিনিটেও আপনি তৈরি করতে পারবেন ফেস মাস্ক।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করুন বেসন ও দুধের ফেসপ্যাক। রোদে পোড়া দাগ দূর করতে মাখুন দুধ ও টমেটো ব্লেন্ড করা মিশ্রণ ও পরিষ্কার ত্বকের জন্য লেবু ও মধু মিশিয়ে ব্যবহার করু ত্বকে। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

সূত্র: ওয়েডিং বাজার

জেএমএস/জিকেএস