ফিচার

বুদ্ধিজীবীদের হত্যা করা হয়

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৪ ডিসেম্বর ২০২২, বুধবার। ২৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বুদ্ধিজীবীদের হত্যা করা হয়১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দেশীয় দোসররা বুদ্ধিজীবীদের ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে। এদিন লেখক শহীদুল্লাহ কায়সার, নাট্যকার মুনীর চৌধুরী, প্রাবন্ধিক মোফাজ্জল হায়দার চৌধুরী, ডা. এ এফ এম আবদুল আলীম চৌধুরী, সিরাজ উদ্দিন হোসেন, অধ্যাপক মুনিরুজ্জামান, অধ্যাপক আবুল খায়ের, ডা. মোহাম্মদ মোর্তজা, শিক্ষাবিদ ড. ফয়জুল মহী, অধ্যাপক গিয়াসউদ্দীন আহমদ, সাংবাদিক আ ন ম গোলাম মোস্তফা, সাংবাদিক খন্দকার আবু তাহের, নিজামউদ্দিন আহমেদ, এসএ মান্নান (লাডু ভাই), কবি আনোয়ার পাশা, ডা. মোহাম্মদ ফজলে রাব্বি, সাংবাদিক সেলিনা পারভীন, শিক্ষাবিদ সিরাজুল হক খান, অধ্যাপক এস. এম. এ. রাশীদুল হাসান, অধ্যাপক জিসি দেব, জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, সৈয়দ নাজমুল হক এবং শিক্ষক সন্তোষচন্দ্র ভট্টাচার্যসহ অনেকে শহীদ হন।

ঘটনা১৫৬৮- রাজকুমারী মেরি স্টুয়ার্ট স্কটল্যান্ডের রানি হন।১৫৭৫- ইস্টভান বাথোরি পোল্যান্ডের রাজা নির্বাচিত হন।১৬৫৬- প্রথম কৃত্রিম মুক্তা তৈরি করা হয়।১৮০৫- ফসিল জ্বালানি হিসেবে পাথুরে কয়লার তীব্র তাপ শক্তি উৎপাদনের ক্ষমতার বিষয়টি আবিষ্কৃত হয়।১৯০১- বিজ্ঞানী ম্যাক্স প্ল্যাংকের কোয়ান্টাম তত্ত্ব উপস্থাপন করেন।১৯০৩- বিমান আবিষ্কারকারী রাইট ভ্রাতৃদ্বয় উত্তর ক্যারোলিনায় প্রথম আকাশযান উড্ডয়নের প্রচেষ্টা চালান।১৯১৮- ব্রিটেনের সাধারণ নির্বাচনে নারীরা সর্বপ্রথম ভোটাধিকার প্রয়োগ করেন।১৯৯৬- বাংলাদেশে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল বিলে রাষ্ট্রপতি স্বাক্ষর করেন।

Advertisement

জন্ম১৬২৬- জাপানের সম্রাট গো-সুজাকো।১৮৭৮- সাহিত্যিক ও ইতিহাসবেত্তা হরিহর শেঠ।১৯১২- সংগীতশিল্পী ও সুরকার হেমাঙ্গ বিশ্বাস।১৯২২- নোবেল বিজয়ী সোভিয়েত পদার্থবিজ্ঞানী এবং শিক্ষাবিদ নিকোলাই বাসভ।১৯২৪- ভারতীয় অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক রাজ কাপুর।১৯৩৪- ভারতীয় পরিচালক ও চিত্রনাট্যকার শ্যাম বেনেগাল।১৯৫৩- ভারতীয় টেনিস খেলোয়াড়, ভাষ্যকার ও অভিনেতা বিজয় অমৃতরাজ।১৯৫৪- বাংলাদেশি জিনতত্ত্ববিদ মাকসুদুল আলম।১৯৬৭- ভারতীয় বাঙালি কবি ও সমালোচক সন্দীপ গোস্বামী।

মৃত্যু১১৩৬- নরওয়ের সম্রাট চতুর্থ হেরাল্ড।১৫৪২- স্কটল্যান্ডের রাজা পঞ্চম জেমস।১৭৯৯- যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন।১৯৭০- বাঙালি কবি ও শিক্ষাবিদ কুমুদরঞ্জন মল্লিক।১৯৭১- বীরশ্রেষ্ঠ, মুক্তিযোদ্ধা মহিউদ্দীন জাহাঙ্গীর।১৯৮৪- বাংলাদেশি যন্ত্রবাদক, সংগীত পরিচালক ও সুরকার ধীর আলী মিয়া।১৯৯৯- ভাষাসৈনিক আবদুল লতিফ।২০১৮- বাংলাদেশি অভিনেতা, লেখক ও চলচ্চিত্রকার আমজাদ হোসেন।

দিবসশহীদ বুদ্ধিজীবী দিবস।

এসইউ/এমএস

Advertisement