লাইফস্টাইল

ঘরেই যেভাবে তৈরি করবেন মচমচে খাজা

খাজা খেতে কমবেশি সবাই ভালোবাসেন। শুধু এদেশেই নয় বরং পূর্ব ভারতের বিহার, উড়িষ্যা এমনকি পশ্চিমবঙ্গেও জনপ্রিয় এই স্ন্যাকস।

Advertisement

বিভিন্ন মিষ্টির দোকানে কিনতে পাওয়া যায় এই খাজা। এছাড়া বিভিন্ন মেলায় বিক্রি হয় খাজা। চাইলে ঘরেও খুব সহজে তৈরি করতে পারেন খাজা। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা ৩ কাপ২. র্কনফ্লাওয়ার পরিমাণমতো৩. বেকিং পাউডার ১ চা চামচ ৪. তেল আধা কাপ৫. ঘি ২ টেবিল চামচ৬. পানি পরিমাণমতো ও৭. চিনি ১ কাপ

Advertisement

পদ্ধতি

ময়দা, তেল, লবণ, ঘি ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে মাখিয়ে রুটির ডো তৈরি করে নিন। এই ডো ঢেকে রাখতে হবে ঘণ্টাখানেক।

অন্যদিকে পানি ও চিনি একসঙ্গে মিশিয়ে জ্বাল দিয়ে পাতলা সিরা তৈরি করে নিন। সিরা খুব বেশি ঘন করার দরকার নেই। রুটির ডো নিয়ে পাতলা করে ৬টি রুটি তৈরি করে নিন। ৫টি রুটি একটা প্লেটে রেখে অন্য রুটির উপর তেল ব্রাশ করে তার উপরে কর্নফ্লাওয়ার ছিটিয়ে দিন। এবার এই রুটির উপর আরেকটি দিতে হবে।

এই রুটির উপরও একইভাবে তেল ব্রাশ করে তার উপরে কর্নফ্লাওয়ার ছিটিয়ে দিতে হবে। এভাবে সবগুলো রুটি যখন দেওয়া হয়ে যাবে, তখন রুটিগুলোকে একসঙ্গে ধরে রোলের মতো করে পেঁচিয়ে নিতে হবে।

Advertisement

পেঁচানো হয়ে গেলে চাকু দিয়ে রোলটি ১ ইঞ্চির মতো মোটা করে পিস পিস করে কেটে নিন। এবার একটি পিস নিয়ে খুব হালকা করে বেলুন দিয়ে সামান্য একটু বেলে দিতে হবে।

সবগুলো একইভাবে বেলে গরম তেলে ভেজে নিন। তেলটা খুব বেশি গরম হবে না। অল্প আঁচে ভাজতে হবে। যেহেতু অনেকগুলো রুটি দিয়ে এটি তৈরি করা হয়, তাই অল্প আঁচে ভাজলে খাজাটা ফুলবে।

ফুললে ভাজগুলো দেখা যাবে। ভাজা হয়ে গেলে এবার খাজাগুলো গরম সিরায় ডুবিয়ে উঠিয়ে ফেলুন। ব্যাস তৈরি হয়ে যাবে সুস্বাদু খাজা।

জেএমএস/এমএস