লাইফস্টাইল

ঘুমানোর আগে যে কারণে পা মালিশ করা জরুরি

রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন নেন কমবেশি সবাই। তবে কখনো কি পায়ের যত্ন নেওয়ার কথা ভেবেছেন? যদিও বহু শতাব্দী ধরে অনেক সংস্কৃতিতেই স্বাস্থ্য ভালো রাখতে পা মালিশের চর্চা আছে।

Advertisement

ফুট ম্যাসাজ হলো এক ধরনের পরিপূরক ও বিকল্প ওষুধ, যা বিশ্বের লাখ লাখ মানুষ অনুশীলন করে। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে পা মালিশ করলে কিছু স্বাস্থ্য উপকারিতা মেলে। জেনে নিন ঘুমানোর আগে পা ম্যাসাজ করা কেন জরুরি-

রক্ত সঞ্চালন বাড়ায়

বর্তমানে অনেকেই অফিসে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করেন। এমনকি ঘরেও অনেকে বশে-শুয়ে দিন কাটান। এ ধরনের জীবনযাত্রার কারণে মানবদেহে রক্ত চলাচল কমে যায়।

Advertisement

নিয়মিত ফুট ম্যাসাজ পায়ে রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করে ও হৃদরোগের ঝুঁকি কমায়। আরও দেখা গেছে, পায়ের ম্যাসাজ ভেরিকোজ ভেইন হওয়ার ঝুঁকিও কমায়।

পায়ের ব্যথা কমায়

শীতে অনেকেই পায়ের ব্যথায় ভোগেন। অস্থির লেগ সিন্ড্রোম দূর করতে এক মাসের জন্য ফুট ম্যাসাজ করুন। ঘুমানোর আগে হালকা গরম নারকেল তেল দিয়ে পা মালিশ করার মাধ্যমে আপনি স্নায়ুকে শিথিল করতে পারবেন।

রক্তচাপ কমায়

Advertisement

ঘুমানোর আগে ১০ মিনিটের জন্য পা ম্যাসাজ করলে উদ্বেগ কমে, মন-মেজাজ ভালো থাকে ও রক্তচাপ কমে।

শরীরের অ্যাসিড দূর করে

কঠোর অনুশীলনের সময় পেশিতে ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। প্রতি রাতে ২০ মিনিটের ফুট ম্যাসাজ এই ল্যাকটিক অ্যাসিডগুলোকে দূর করে।

যখন পেশিতে এই অ্যাসিড বেড়ে যায়, তখন পেশীগুলো ক্লান্ত হয়ে পড়ে ও টান ধরার ঝুঁকি বাড়ে। অনেকে পেশিতে জ্বালাপোড়া অনুভব করেন।

জয়েন্টের ব্যথা কমায়

পা ম্যাসাজ করার সেরা স্বাস্থ্য সুবিধাগুলোর মধ্যে এটি হলো শরীরের সব ধরনের জয়েন্টের ব্যথা কমে। এজন্য পায়ের গোড়ালিতে চাপের পয়েন্টগুলোতে বিশেষ মনোযোগ দিন।

মাথাব্যথা কমে

সারাদিনের ক্লান্তি ও মানসিক চাপের কারণে অনেকেই রাতে মাথাব্যথা নিয়ে ঘুমাতে যান। আবার সকালে ঘুম থেকে উঠেও মাথাব্যথা অনুভব করেন কেউবা।

এটি নিরাময়ের একটি সহজ ও কার্যকর উপায় হলো প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিটের জন্য পা ম্যাসেজ করা। এটি মস্তিষ্কের স্নায়ুকে শান্ত করতে সাহায্য করে, ফলে মাথাব্যথা উপশম হয়।

গর্ভবতী নারীর জন্য জরুরি

গর্ভাবস্থার শেষ ত্রৈমাসিকে, গর্ভবতীদের পা ম্যাসাজ করাতে হবে যাতে পা পানি জমে ফুলে না যায়। পা ম্যাসাজের কারণে শরীরে জমে থাকা তরল কিডনিতে ফিরে আসে যাতে ও পরবর্তী সময়ে তা প্রস্রাবের সঙ্গে বেয়ে যায়।

ঘুমানোর আগে শুধু নারকেল তেল দিয়ে পায়ে মালিশ করার পরামর্শ দেওয়া হয়। পায়ের পেশী শিথিল করার পাশাপাশি, এই তেলটি চাপের মাত্রাও কমায়। ফলে রক্ত সঞ্চালন ভালো হয়।

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, নিয়মিত ফুট ম্যাসাজ ঘুমের ধরনকে উন্নত করে ও অন্যান্য স্বাস্থ্য সমস্যারও সমাধান করে।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এমএস