ফিচার

সমরেশ বসুর জন্ম ও রবি শঙ্করের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১১ ডিসেম্বর ২০২২, রোববার। ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সমরেশ বসুপ্রখ্যাত ভারতীয় বাঙালি লেখক। প্রকৃত নাম সুরথনাথ বসু। ১৯২৪ সালের ১১ ডিসেম্বর বিক্রমপুরে জন্ম। কালকূট ও ভ্রমর ছদ্মনামে উল্লেখযোগ্য সাহিত্য রচনা করেছেন। তার রচনায় রাজনৈতিক কর্মকাণ্ড, শ্রমজীবী মানুষের জীবন এবং যৌনতাসহ বিভিন্ন অভিজ্ঞতার সুনিপুণ বর্ণনা ফুটে উঠেছে। তিনি ১৯৮০ সালে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। তার উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে- উত্তরঙ্গ, গঙ্গা, বিবর, প্রজাপতি, দেখি নাই ফিরে, সওদাগর, কোথায় পাবো তারে, নয়নপুরের মাটি, বাঘিনী ইত্যাদি। ১৯৮৮ সালের ১২ মার্চ মৃত্যুবরণ করেন।

রবি শঙ্করভারতীয় বাঙালি সংগীতজ্ঞ যিনি সেতারবাদনে কিংবদন্তিতুল্য শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী সুপরিচিত। রবিশঙ্করের পূর্ণ নাম রবীন্দ্র শঙ্কর চৌধুরী, ঘরোয়া নাম রবু। ১৯২০ সালের ৭ এপ্রিল ভারতের উত্তরপ্রদেশের বারাণসীতে জন্ম। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের মাইহার ঘরানার স্রষ্টা আচার্য আলাউদ্দীন খান সাহেবের শিষ্য রবি শঙ্কর ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ঐতিহ্য এবং ভারতীয় সংগীতকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে প্রথম তুলে ধরেন। তার সাঙ্গীতিক কর্মজীবনের পরিব্যাপ্তি ছয় দশক জুড়ে। পদ্মভূষণ, পদ্মবিভূষণ, ভারতরত্ন, ভারতের রাষ্ট্রপতি পদক, পোলার মিউজিক প্রাইজ, লিজিয়ন অব অনার, রানি দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক প্রদত্ত অনারারী নাইটহুড, গ্র্যামি এওয়ার্ড, ১৪টি সম্মানসূচক ডক্টরেট, দেশিকোত্তম, ম্যাগাসাসে এওয়ার্ড পেয়েছেন। ২০১২ সালের ১১ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন।

Advertisement

ঘটনা১৮২৩- ইংরেজি শিক্ষা প্রসারের উদ্দেশ্যে রাজা রামমোহন রায় নিজ ব্যয়ে অ্যাংলো হিন্দু স্কুল স্থাপন করেন।১৮৫১- স্ত্রী শিক্ষার প্রসার ও সমাজকল্যাণমূলক কাজের জন্য বেথুন সোসাইটি প্রতিষ্ঠিত হয়।১৯৪৬ - নিউইয়র্কে জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ প্রতিষ্ঠিত হয়।১৯৬৪- চে গুয়েভারা জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতা দেন।১৯৭১- বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: টাঙ্গাইল, নীলফামারীর ডিমলা ও দিনাজপুরের হিলি শত্রুমুক্ত হয়।

জন্ম১৮৪৬- বাংলা সাহিত্যের কবি ও সাহিত্য সমালোচক অক্ষয়চন্দ্র সরকার।১৮৬৮- বাঙালি অভিনেতা সুরেন্দ্রনাথ ঘোষ (দানীবাবু)।১৯১১- নোবেল বিজয়ী মিশরীয় সাহিত্যিক নাগিব মাহফুজ।১৯২২- ট্রাজেডি কিং নামে সুপরিচিত ভারতীয় চলচ্চিত্র অভিনেতা দিলীপ কুমার।১৯২৮- বাংলাদেশি চলচ্চিত্রাভিনেতা, সুরকার, গায়ক ও চলচ্চিত্র নির্মাতা খান আতাউর রহমান।

মৃত্যু১৮৪০- জাপানের সম্রাট কোকাকুর।১৯৮০ - সাংবাদিক জহুর হোসেন চৌধুরী।২০০৬- বাঙালি কবি বিনয় মজুমদার।২০১২- ভারতের বাঙালি সংগীতজ্ঞ ও কিংবদন্তি সেতার বাদক পণ্ডিত রবি শঙ্কর।

দিবসআন্তর্জাতিক পাহাড় দিবস।

Advertisement

কেএসকে/জেআইএম