ফিচার

বেগম রোকেয়া সাখাওয়াতের জন্ম ও প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৯ ডিসেম্বর ২০২২, শুক্রবার। ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনএকজন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার অর্ন্তগত পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী। ২০০৪ সালে বিবিসি বাংলার ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি’ জরিপে ষষ্ঠ নির্বাচিত হয়েছিলেন বেগম রোকেয়া। রোকেয়ার কর্ম ও আদর্শ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রতি বছর ৯ ডিসেম্বর রোকেয়া দিবস উদযাপন করে এবং বিশিষ্ট নারীদের অনন্য অর্জনের জন্য বেগম রোকেয়া পদক প্রদান করে।

ঘটনা১৮৮৩- ভবতারিণী (মৃণালিনী) দেবীর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের বিয়ে হয়।১৯১৭- ফিনল্যান্ড স্বাধীনতা লাভ করে।১৯৬১- ব্রিটিশ শাসিত তাঙ্গানিয়াকা এলাকার স্বাধীনতা লাভ।১৯৭১- সংযুক্ত আরব আমিরাত জাতিসংঘে যোগ দেয়।১৯৯৭- ১১ তারিখ পর্যন্ত ইসলামী সম্মেলন সংস্থার অষ্টম শীর্ষ সম্মেলন ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হয়।

Advertisement

জন্ম১৬০৮- ইংরেজ কবি জন মিলটন।১৮৭৯- বাঙালি বহুভাষাবিদ পণ্ডিত এবং প্রাবন্ধিক অমূল্যচরণ বিদ্যাভূষণ।১৯২৭- ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু ব্রজেন দাস।১৯৭৮- আর্জেন্টিনার একজন পেশাদার টেনিস খেলোয়াড় গাস্তন গাউদিও।১৯৮১- ভারতীয় একজন মডেল এবং অভিনেত্রী দিয়া মির্জা।

মৃত্যু১৯৩২- খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।১৯৪১ - রাশিয়ান লেখক ও দার্শনিক দিমিত্রি মেরজোকোভস্কি।১৯৪২- ভারতের পাঁচজন চিকিৎসকের মধ্যে একজন দ্বারকানাথ কোটনিস।১৯৭০- পাকিস্তানি রাজনীতিবিদ, পাকিস্তানের ৭ম প্রধানমন্ত্রী ফিরোজ খান নুন।

দিবসআন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস।জাতীয় রোকেয়া দিবস (বাংলাদেশ)।

কেএসকে/জিকেএস

Advertisement