দেশজুড়ে

বর্ণাঢ্য আয়োজনে মুন্সিগঞ্জে হয়ে গেলো আন্তর্জাতিক খামারি উৎসব

বাংলাদেশ ফারর্মাস অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) উদ্যোগে মুন্সিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক খামারি উৎসব।

Advertisement

শনিবার (৩ ডিসেম্বর) জেলার সিরাজদিখানের একটি অভিজাত রিসোর্টে বর্ণাঢ্য আয়োজনে এ উৎসব হয়। ষষ্ঠবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেয় দেশের ৬৪ জেলাসহ বিভিন্ন দেশের প্রায় পাঁচ হাজার খামারি ও উদ্যোক্তা।

দিনভর অনুষ্ঠানে বিভিন্ন ধরনের খেলা, র্যাফেল ড্র, হেলিকপ্টার রাইডসহ আনন্দ আয়োজনে মেতে ওঠেন খামারিরা। এছাড়া একে অপরের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগিসহ স্টলে খামারের বিভিন্ন সরঞ্জাম প্রদর্শনী উপভোগ করেন আগতরা। পরে বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

আয়োজক সংশ্লিষ্ট ও অতিথিরা জানান, এ উৎসব বিভিন্ন দেশের খামারিদের মধ্যে যোগসূত্র ও একটি প্ল্যাটফর্ম তৈরিতে সহায়তা করবে। পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা আদান-প্রদানের মাধ্যমে দেশের খামারিদের সীমাবদ্ধতা দূর করে সম্ভাবনার পথ তৈরি করবে। এতে দেশের খামার শিল্প আরও বিকশিত হবে।

Advertisement

অনুষ্ঠানে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাবুদ্দিন, মুন্সিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তব্যে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাবুদ্দিন বলেন, খামারি ভাইবোনরা প্রাণিসম্পদ খাতে অভাবনীয় উন্নয়ন সাধিত করেছেন। আপনাদের কিছু সমস্যা রয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গো-খাদ্যের দাম বেড়েছে, খামারিদের যেন ক্ষতি না হয় সেজন্য কীভাবে গো-খাদ্য ও পোলট্রি খাবার ক্রয়ক্ষমতার মধ্যে রাখা যায় সে চিন্তাভাবনা প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও সরকারের আছে। আশা করি, এ সমস্যা বেশিদিন থাকবে না। কিছুদিনের মধ্যেই সমাধান হবে।

এছাড়া খামারিদের পরিবেশের ছাড়পত্র পেতে যেন কোনো সমস্যা না হয় সে বিষয়টি দেখতে অধিদপ্তরকে নির্দেশ দেন মন্ত্রী। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহমেদ রাসেল ভিডিও কলে যুক্ত হয়ে খামারিদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

২০১৬ সাল থেকে বিডিএফএ আন্তর্জাতিক খামার উৎসবের আয়োজন করছে।

Advertisement

আরাফাদ রায়হান সাকিব/এমআরআর/জেআইএম