খেলাধুলা

বিশ্বকাপ থেকে বিদায়: রাগে ডাগআউটের গ্লাসে ঘুসি লুকাকুর

ফিফা র‌্যাংকিংয়ে তারা দুই নম্বরে। অনেকেই এবারের বিশ্বকাপের সম্ভাব্য ফাইনালিস্ট হিসেবেই ধরে নিয়েছিলো বেলজিয়ামকে। এমনকি অক্সফোর্ডের গবেষণায় পর্যন্ত অন্যতম ফাইনালিস্ট হিসেবে তাদেরকে ধরে নেয়া হয়েছিলো।

Advertisement

কিন্তু সেই বেলজিয়ামই কি না বিদায় নিলো বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে। প্রথমে কানাডার বিপক্ষে একমাত্র গোলে কোনোমতে জয় পেয়েছিলো তারা। যদিও ওইদিন কানাডার একজন ভালোমানের ফিনিশার থাকতো, তাহলে বেলজিয়ামকে হারতেই হতো।

এরপর মরক্কোর মত নিচু সারির দলের কাছে হেরেছে, এরপর শেষ ম্যাচে ক্রোয়েশিয়াকে হারাতেই পারেনি তারা। অন্যদিকে কানাডাকে হারিয়ে মরক্কো হয়ে গেলো গ্রুপ চ্যাম্পিয়ন। রানারআপ হয়ে ক্রোয়েশিয়া উঠে গেলো দ্বিতীয় রাউন্ডে।

প্রথম রাউন্ড থেকে অপ্রত্যাশিত বিদায়ে প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন বেলজিয়ামের তারকা ফুটবলার রোমেলু লুকাকু। রাগে, ক্ষোভে, দুঃখে তিনি ডাগআউটের গ্লাসে ঘুসি মেরে বসেন।

Advertisement

চেলসি থেকে লোনে এখন ইন্টার মিলানে খেলছেন রোমেলু লুকাকু। ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি হিসেবে তাকে মাঠে নামানো হয়। মাঠে নেমেই গোলের অনেকগুলো সুবর্ণ সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু কাজে লাগাতে পারেননি।

কখনো তার শট সাইডবারে লেগে ফিরে আসে, কখনো তার হেড পোস্টের ওপর দিয়ে চলে যায়, কখনও বাইরে মেরে দেন। এমনকি স্টপেজ টাইমেও সুবর্ণ সুযোগকে কাজে লাগাতে পারেননি। এর একটিও যদি কাজে লাগাতে পারতেন, তাহলে গল্পটা ভিন্নও হতে পারতো।

শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে যখন বিদায়টা নিশ্চিত হয়ে গেলো, তখন কান্নায় ভেঙে পড়েন লুকাকু। তাকে স্বান্তনা দিতে আসেন থিয়েরি অঁরি। ফ্রান্সের এই কিংবদন্তি ফুটবলার বেলজিয়ামের কোচিং প্যানেলে রয়েছেন।

কিন্তু খানিক পরই তিনি খুব ক্ষুব্ধ হয়ে ওঠেন। ড্রেসিংরুমে যাওয়ার পথে প্রচণ্ড রাগে গজরাতে গজরাতে গিয়ে হঠাৎ ঘুসি মেরে বসেন ডাগআউটের গ্লাসে। এতে একটি গ্লাস ভেঙেও যায়।

Advertisement

লুকাকু শুধু ক্ষোভ দেখাননি, বেলজিয়ামের বিদায়ে হতাশ কোচ রবার্তো মার্টিনেজও সঙ্গে সঙ্গে দেশটির কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

আইএইচএস/