ফিচার

রাধারাণী দেবীর জন্ম ও কাইয়ুম চৌধুরীর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩০ নভেম্বর ২০২২, বুধবার। ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

রাধারাণী দেবী১৯০৩ সালের ৩০ নভেম্বর ব্রিটিশ ভারতের কলকাতায় জন্ম। তার বাবা আশুতোষ ঘোষ ম্যাজিস্ট্রেট হয়েও ছিলেন শিক্ষানুরাগী, সাহিত্যপ্রিয় ও গভীর রবীন্দ্রভক্ত। সেজন্য পরিবারে শিক্ষার পরিবেশেই শৈশব কেটেছে তার। মাত্র ১৩ বছর বয়সে বিয়ে হয় ইঞ্জিনিয়ার সত্যেন্দ্রনাথ দত্তের সঙ্গে। তবে কয়েকমাসের মধ্যেই এশিয়াটিক ফ্লুতে মারা যান সত্যেন্দ্রনাথ। সাহিত্যক্ষেত্রে কবিতা দিয়ে নিজেকে প্রকাশ করতে লাগলেন রাধারাণী দত্ত নামে ভারতবর্ষ, উত্তরা,কল্লোল, ভারতীসহ বিভিন্ন পত্রিকায়। ১৯২৪ সালে তার প্রথম গল্প ‘বিমাতা’ প্রকাশিত হয় ‘মাসিক বসুমতী’তে। প্রথম প্রবন্ধ ‘পুরুষ’ প্রকাশিত হয় ‘কল্লোল’-এ। এর পাঁচ বছর পরে প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ- ‘লীলাকমল’। কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ভুবনমোহিনী স্বর্ণপদক ও লীলা পুরস্কার প্রদান করে। অপরাজিতা রচনাবলীর জন্য পশ্চিমবঙ্গ সরকার রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করে।

কাইয়ুম চৌধুরীবাংলাদেশের একজন চিত্রশিল্পী। ১৯৩২ সালের ৯ মার্চ ফেনী জেলায় ক্ষয়িষ্ণু জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ এবং ১৯৬১ সালে রেলওয়ের টাইমটেবিলের প্রচ্ছদ এঁকে সেরা পুরস্কারটি লাভ করেন কাইয়ুম চৌধুরী। শিল্পী কাইয়ুম চৌধুরী ২০১০ সালে সুফিয়া কামাল পদক লাভ করেন। ১৯৮৬ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদক প্রদান করে। তার উল্লেখযোগ্য চিত্রকর্ম- ঘুড়ি হাতে বালক, আত্মপ্রকৃতি, বিড়াল। ২০১৪ সালের ৩০ নভেম্বর মৃত্যুবরণ করেন তিনি।

Advertisement

ঘটনা১৭৩১- বেইজিংয়ে ভয়াবহ ভূমিকম্প হয়।১৭৮২- ইংল্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা স্বীকার করে।১৮৬৩- উমাচরণ ভট্টাচার্য মুদ্রিত মাসিক পত্রিকা ‘সচিত্র ভারত সংবাদ’ প্রাকাশিত হয়।১৮৬৬- শিকাগোতে প্রথম পানির নিচে হাইওয়ে টানেল তৈরির কাজ শুরু হয়।১৯১৭- কলকাতায় জগদীশচন্দ্র বসুর ৬০তম জন্মদিবসে বসু বিজ্ঞান মন্দিরের দ্বারোদ্ঘাটন হয়।১৯৭৩- শেখ মুজিবুর রহমান বাংলাদেশে দালাল আইনে সাজাপ্রাপ্ত ও বিচারাধীন সব রাজবন্দীর প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করেন।

জন্ম১৮৩৫- মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক 'মার্ক টোয়েইন' নামে পরিচিত স্যামুয়েল ল্যাঙ্গহোর্ণ ক্লিমেন্স।১৮৫৮- বাঙালি বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু।১৯০৮- বিশ শতকের বাঙালি কবি, সাহিত্যিক, নাট্যকার ও প্রাবন্ধিক বুদ্ধদেব বসু।১৯৯১- বাংলাদেশি ক্রিকেটার মোহাম্মাদ নাসির হোসেন।

মৃত্যু১৯০৯- ভারতীয় বাঙালি ঔপন্যাসিক,ঐতিহাসিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব রমেশচন্দ্র দত্ত।১৯৩৩- কবি মোজাম্মেল হক।১৯৩৩- নারীশিক্ষার পথপ্রদর্শক শিক্ষাবিদ মুরলীধর বন্দ্যোপাধ্যায়।১৯৮৪- অভিনেত্রী ও সংগীত শিল্পী ইন্দুবালা দেবী।১৯৯৮- বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ, বিজ্ঞান লেখক ও বিজ্ঞান কর্মী আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দিন।২০১৭- ব্যবসায়ী, রাজনীতিবিদ, টেলিভিশন উপস্থাপক এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

কেএসকে/এমএস

Advertisement