প্রবাস

পোল্যান্ড-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

আঁখি সীমা কাউসার, পোল্যান্ডনানা আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও পোল্যান্ড-বাংলাদেশের ৫০ বছরের সু-সম্পর্ক বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) পোল্যান্ডে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়।

Advertisement

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্থানীয় পোল্যান্ড প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাসহ স্থানীয় মেয়র, ব্যবসায়ীরাসহ অনেকে উপস্থিত ছিলেন।

ফ্রান্স, সুইডেন, সার্বিয়া, লিথুনিয়া এবং অন্যান্য দেশের কনসাল, সাইলেশিয়ার চেম্বার অফ কমার্সের সভাপতি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইউরোপের বিভিন্ন দেশের, ব্যবসায়ী, সামাজিক, রাজনৈতিক, সংঠনের নেতা ও সাংবাদিকরাও এ অনুষ্ঠানকে অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে স্থানীয় পুলিশ ও বেহালাবাদক শিল্পীরা বাংলাদেশ ও পোল্যান্ডের জাতীয় সংগীতের যন্ত্র সংগীত পরিবেশন করে। পরে লন্ডন ও ইতালি থেকে আগত ব্যান্ড তারকারা ও স্থানীয় শিল্পী বাংলাদেশের জনপ্রিয় সংগীত পরিবেশন করে।

Advertisement

বাংলাদেশ ও পোল্যান্ডের যৌথ শিল্পীদের উপস্থাপনায় দেশের গান ও রবীন্দ্র সংগীতের নৃত্য পরিবেশন করা হয়।

এ সাংস্কৃতিক পর্বের মাঝামাঝি সময়ে সবার জন্য বাংলা খাবারের আয়োজন করা হয়। দেশ-বিদেশের অসংখ্য মানুষ বাংলাদেশের ঐতিয্যবাহী খাবারের স্বাদ গ্রহণ করে প্রসংশা করেন।

এ ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের স্মৃতিস্বরুপ পোল্যান্ডের রাষ্ট্রদূত ও বাংলাদেশের কনসাল সবার উপস্থিতিতে অনুষ্ঠানে কেক কেটে উভয় দেশের শান্তি, সমৃদ্ধি ও সম্পর্কের আরও উন্নয়নের আশা ব্যক্ত করেন ।

সংক্ষেপে উপস্থিত বক্তাদের অভিমত, পোল্যান্ড ও বাংলাদেশের মধ্যে এ,কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে এবং ১৯৭২ থেকে ২০২২ এর ন্যায় সম্পর্ক আরও দীর্ঘ বছর বজায় থাকবে ।

Advertisement

পোল্যান্ডের কনসাল ওমর ফারুক প্রতি বছর বাংলাদেশ ও পোল্যান্ডের এ সম্পর্ককে সম্পূর্ণ নিজ উদ্যোগে এভাবেই পালন করে আসছেন।

এমআইএইচএস/জেআইএম