ফিচার

হাজী মুহম্মদ মুহসীন ও জর্জ হ্যারিসনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার। ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

হাজী মুহম্মদ মুহসীন১৭৩২ সালে হুগলিতে জন্মগ্রহণ করেন তিনি। ঊনবিংশ শতাব্দীর বাংলার একজন প্রখ্যাত মুসলিম জনহিতৈষী, ধার্মিক, উদার ও জ্ঞানী ব্যক্তি। যিনি তার নিজের দানশীলতার মহৎ গুণাবলীর জন্য দানবীর খেতাব পেয়েছিলেন। উত্তরাধিকার সূত্রে বিপুল পরিমাণ সম্পত্তির উত্তরাধিকারী হয়েছিলেন। এই বিপুল সম্পত্তির মালিক হয়েও তিনি খুব সাধারণ জীবনযাপন করতেন। তার এই বিপুল সম্পদ তিনি শিক্ষা, চিকিৎসা সেবা এবং দরিদ্র মানুষের দুর্দশা ও দারিদ্র্য দূরীকরণের জন্য আত্মত্যাগ করেছিলেন। ১৮১২ সালের ২৯ নভেম্বর হুগলিতে মৃত্যুবরণ করেন তিনি।

জর্জ হ্যারিসনবিংশ শতাব্দীর অত্যন্ত প্রতিভাবান একজন জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট। ১৯৪৩ সালের ২৫ ফেব্রুয়ারি যুক্তরাজ্যে জন্ম। বিখ্যাত ব্যান্ড সংগীত দল দ্য বিটল্সের চার সদস্যের একজন হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পণ্ডিত রবি শংকরের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট এক বেনিফিট সংগীত অনুষ্ঠানের কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করেন। এই কনসার্ট হতে সংগৃহীত ২ লাখ ৫০ হাজার ডলার বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেওয়া হয়। সেখানেই তিনি গেয়েছিলেন ‘বাংলাদেশ, বাংলাদেশ’ গানটি। যা এখনো তাকে স্মরণীয় করে রেখেছে কোটি বাঙালির মনে। ২০০১ সালের ২৯ নভেম্বর মারা যান তিনি।

Advertisement

ঘটনা১৮৩৯- গৌরীশঙ্কর তর্কবাগীশের সম্পাদনায় সাপ্তাহিক ‘সম্বাদ রসরাজ’ প্রকাশিত হয়।১৮৯৭- ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়।১৯১০- ট্রাফিক বাতি প্যাটেন্ট হয়।১৯৮৮- প্রলংকারী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বিধ্বস্ত হয় দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ জনপদ।২০০৪- বাংলাদেশের জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন বিল-২০০৪ পাস হয়।

জন্ম১৯০১- মার্কিন নির্বাক চলচ্চিত্র অভিনেত্রী মিলড্রেড হ্যারিস।১৯৩৬- ভারতীয় বাঙালি চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়।১৯৪৪- ভারতীয় বাঙালি বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী মানিক সরকার।১৯৭৩- ওয়েলশ ফুটবলার রায়ান গিগস।

মৃত্যু১৯৪৯- রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়।১৯৫১- ভারতের একজন বিখ্যাত অভিনেতা, চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার প্রমথেশ চন্দ্র বড়ুয়া।১৯৮৭- বাংলা ভাষা আন্দোলনের একজন সক্রিয় কর্মী এবং রাজনীতিবিদ মোহাম্মদ তোয়াহা।১৯৯৩- ভারতের অগ্রগণ্য শিল্পপতি জাহাঙ্গীর রতনজী দাদাভাই টাটা। কেএসকে/জিকেএস

Advertisement