ফিচার

সবচেয়ে বড় ‘সুশি’ বানিয়ে বিশ্বরেকর্ড দুই টিকটকারের

যুক্তরাষ্ট্রের দুই রন্ধনশিল্পী। নিক ডিজিওভানি ও জাপানের লিন ডেভিস মজাদার ও ব্যতিক্রমী রান্নার জন্য ভিডিও স্ট্রিমিং অ্যাপ টিকটকে তুমুল জনপ্রিয় তারা। যেখানে তাদের ফলোয়ার আছে ২২ মিলিয়নেরও বেশি। নিক ডিজিওভানি মার্কিন যুক্তরাষ্ট্র এবং লিন ডেভিস জাপানের নাগরিক। তারা এরই মধ্যে সবচেয়ে বড় চিকেন নাগেট ও বিশ্বের সবচেয়ে বড় ললিপপ কেক বানিয়ে রেকর্ড গড়েছেন।

Advertisement

এবার এই দুই টিকটকার জাপানের অন্যতম জনপ্রিয় খাবার সুশি বানালেন। সাধারণ সুশির চেয়ে এটি কয়েকগুণ বড়। যেটি প্রায় প্রায় পঁয়তাল্লিশ হাজার নিয়মিত আকারের সুশি রোলের সমান ওজনের ছিল। সুশি রোলটি লম্বায় ছিল ২.১৬ মিটার (৭ ফুট ১ ইঞ্চি)। 

এই সুশি তৈরি করতে অন্তত আটজন শেফের প্রয়োজন হবে তিনঘণ্টা। তবে নিক ও লিন দুজনেই করেছেন আটজনের কাজ। এর আগে এই রেকর্ড ছিল চিলির শেফ ড্যানিয়েল রামিরেজের। তার তৈরি সুশিটি ছিল ২.১০ মিটার (৭ ফুট ৬.৮৮ ইঞ্চি)।

এই সুশি তৈরিতে লেগেছে ৯০৭.১ কেজি সুশি চাল, ২২৬.৭ কেজি স্যামন মাছ, ২২৬.৭ কেজি শসা, লাখ লাখ তিল, হাজারের বেশি নরি শিট। সঙ্গে আরও যোগ করা হয় তেল ও ভিনেগার। ভাতের স্বাদ বাড়াতেই নিক তেল ও ভিনেগার ব্যবহার করেন।

Advertisement

সুশি তৈরি খুব সহজ কাজ নয়। জাপানের ঐতিহ্যবাহী এই খাবার তৈরি আছে বিশেষ প্রক্রিয়া। খুব সাবধানে এটি রোল করতে হয়। তা না হলে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। নোরি শিটের উপর ভাত বিছিয়ে তার উপর সামুদ্রিক মাছ, তাজা শসা, মুলা সহ নানা সবজি ব্যবহার করতে হয়। এরপর পেছিয়ে রোল বানাতে হয়।

নিক ও লিন গত অক্টোবরে এই সুশি তৈরি করে বিশ্বরেকর্ড করেন। এর আগেও আরও তিনটি বিশ্বরেকর্ড আছে তাদের ঝুলিতে। সর্বশেষ আগস্টে ১ দিনে অর্থাৎ ২৪ ঘণ্টা পায়ে হেঁটে ৬৯টি রেস্তোরাঁর খাবার খেয়ে বিশ্বরেকর্ড করেন তারা। এই পুরো সময়টা ভিডিও করে টিকটকে শেয়ারও করেন তাদের অনুসারীদের সঙ্গে। সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/এমএস

Advertisement