ফিচার

গোলাম রহমানের জন্ম ও আবদুর রাজ্জাকের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ নভেম্বর ২০২২, সোমবার। ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

একজন শিশু-সাহিত্যিক এবং সাংবাদিক। ১৯৩১ সালের ২৮ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। পড়াশোনা অসমাপ্ত রেখেই সাংবাদিকতায় যুক্ত হন। দৈনিক ইত্তেফাক, দৈনিক ইনসাফ পত্রিকায় শিশুদের পাতা ও সাহিত্য সাময়িকী সম্পাদনার কাজে যোগ দেন। তিনি পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-রকমফের, পানুর পাঠশালা, বাড়ি নিয়ে বাড়াবাড়ি, আজব দেশে এলিস, বুদ্ধির ঢেঁকি, চকমকি, ঈশপের গল্প, নেতা ও রাণী ইত্যাদি। শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

অধ্যাপক আবদুর রাজ্জাক১৯১৪ সালে ঢাকার নবাবগঞ্জ উপজেলার পাড়াগ্রামে তার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের একজন বিশিষ্ট শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবী। তার জ্ঞানের পরিধি বিস্তৃত ছিল বিশেষত প্রাচ্যতত্ত্ব, ইতিহাস ও রাজনীতিতে। তিনি ‘শিক্ষকদের শিক্ষক’ হিসেবে অভিহিত। তার অনুগামীদের মধ্যে শুধু বুদ্ধিজীবী নয়, শেখ মুজিবুর রহমানসহ অনেক রাজনৈতিক নেতাও ছিলেন।১৯৭৩ সালের প্রথমদিকে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় তাকে পিএইচডি প্রদান করে। ১৯৭৫ সালে বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে মনোনীত করে। তার জ্ঞানের পরিধি বিস্তৃত ছিল বিশেষত প্রাশ্চ্যতত্ত্ব, ইতিহাস ও রাজনীতিতে।

Advertisement

ঘটনা১৪৪৩- সেকেন্দার বেগ তার বাহিনী নিয়ে মধ্য আলবেনিয়ার খ্রুজ অঞ্চল জয় করেন ও প্রথমবারের মতো আলবেনিয়ার পতাকা উত্তোলন করেন।১৮১৪- লন্ডনের টাইমস পত্রিকা প্রথম স্বয়ংক্রিয় মেশিনে ছাপা হয়।১৮২১- স্পেনের নিকট থেকে পানামা স্বাধীনতা ঘোষণা করে।১৯১২- তুরস্কের নিকট থেকে আলবানিয়া স্বাধীনতা লাভ করে।১৯৬০- মৌরিতানিয়া আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের নিকট থেকে স্বাধীনতা ঘোষণা করে।

জন্ম১৯৪৩- বাংলাদেশের খ্যাতনামা চিত্রকর, কার্টুনিস্ট রফিকুন নবী।১৯৪৩- মার্কিন গায়ক-গীতিকার, সংগীত সমন্বয়ক ও সুরকার র্যান্ডি নিউম্যান।১৯৫০- নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী ও জ্যোতির্বিজ্ঞানী রাসেল অ্যালান হাল্স।১৯৬৯- সাবেক ইংরেজ ক্রিকেটার ও ধারাভাষ্যকার নিক নাইট।

মৃত্যু১৯৩২- অভিনেতা সুরেন্দ্রনাথ ঘোষ।১৯৬২- সংগীত শিল্পী ও সুরকার কৃষ্ণচন্দ্র দে।১৯৮০- ভারতীয় চলচ্চিত্র প্রযোজক এবং কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা বীরেন্দ্রনাথ সরকার।১৯৮৯- বাংলাদেশের প্রথম অ্যাটর্নি জেনারেল ফকির শাহাবুদ্দীন।২০০৬- বাংলাদেশি রাজনীতিবিদ ও অবিভক্ত ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফ। কেএসকে/জিকেএস

Advertisement