আন্তর্জাতিক

করোনায় ৮০১ জনের মৃত্যু, শনাক্ত পৌনে ৪ লাখ

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এ সময়ে ৮০১ জন মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন তিন লাখ ৭১ হাজার ৯৯৫ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ৩৫ হাজার ৭২ জনে। একই সঙ্গে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৫৫ লাখ ৪২ হাজার ২৬২ জনে।

Advertisement

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা যান ৬৭৫ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হন দুই লাখ ৩৩ হাজার ৮৩৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মারা গেছেন ব্রাজিলে। এ সময়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় জাপান দ্বিতীয়। এর পরেই রয়েছে ফ্রান্স, যুক্তরাষ্ট্র, রাশিয়া, তাইওয়ান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো।

শনিবার (২৬ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন এক লাখ ১৭ হাজার ৮৪০ জন এবং মারা গেছেন ১০০ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৪২ লাখ ৪৬ হাজার ৭৫৪ জন শনাক্ত এবং মারা গেছেন ৪৮ হাজার ৮৭২ জন।

Advertisement

করোনা শনাক্তের দিক থেকে পঞ্চম ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ১০৪ জন। এ সময়ে নতুন শনাক্ত হয়েছেন ৫৬ হাজার ৮৮৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫২ লাখ ৩ হাজার ৯৮০ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮৯ হাজার ৫০০ জন।

করোনায় একদিনে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৫৮ জন এবং শনাক্ত হয়েছেন ৯ হাজার ৫১৩ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৪ লাখ ৫৬ হাজার ৫৩ জন শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ১১ লাখ ৪ হাজার ৭৪৩ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৯৯২ জন এবং মারা গেছেন ৫৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৭৫৮ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯১ হাজার ৭৩৬ জন।

ফ্রান্সে এখন পর্যন্ত সংক্রমিত ৩ কোটি ৭৫ লাখ ৯১ হাজার ২৯৩ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৮ হাজার ৬৩৯ জন। অন্যদিকে জার্মানিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৪৭৭ জন এবং মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৩৮৮ জন।

Advertisement

দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৫৩ হাজার ৬৯৮ জন এবং মারা গেছেন ৫৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৮৪০ জন এবং মারা গেছেন ৩০ হাজার ২৭৮ জন।

তাইওয়ানে একদিনে সংক্রমিত ১৪ হাজার ১৯৫ জন এবং মারা গেছেন ৫৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৮২ লাখ ৪১ হাজার ১৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ১৮১ জনের।

কেএসআর/এএসএম