ফিচার

আবদুল হাইয়ের জন্ম ও আবুল হাসানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ নভেম্বর ২০২২, শনিবার। ১১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

আবদুল হাইপশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রাণীনগর থানার মরিচা গ্রামে জন্মগ্রহণ করেন। পুরো নাম মুহম্মদ আবদুল হাই। বাংলা ভাষার ব্যাকরণকে সর্বোচ্চ সহজ সরলভাবে উদ্ভাসিত করেন। শিক্ষাক্ষেত্রে অবদান রাখায় বাংলাদেশ সরকার তাকে ১৯৯৬ সালে বাংলাদেশের দ্বিতীয় বেসামরিক সম্মান একুশে পদক প্রদান করে। ১৯৬৯ সালের ৩ জুন চলন্ত ট্রেনের ধাক্কায় আহত হয়ে মারা যান। তার উল্লেখযোগ্য রচনাবলি-সাহিত্য ও সংস্কৃতি, ভাষা ও সাহিত্য, বাংলা সাহিত্যের ইতিবৃত্ত।

আবুল হাসানবাংলাদেশের একজন আধুনিক কবি যিনি ষাটের দশকের সঙ্গে চিহ্নিত। পেশায় তিনি সাংবাদিক ছিলেন। তার প্রকৃত নাম আবুল হোসেন মিয়া আর সাহিত্যিক নাম আবুল হাসান। ষাটের দশকের জনপ্রিয় কবিদের একজন এবং সত্তরের দশকেও গীতল কবিতার জন্য উল্লেখযোগ্য জনপ্রিয়তা লাভ করেন। ১৯৪৭ সালের ৪ আগস্ট তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমা বর্তমান গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়ার বর্নি গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার উল্লেখযোগ্য কবিতাগুলো হলো-তোমার চিবুক ছোঁব, কালিমা ছোঁব না, বয়ঃসন্ধি, উচ্চারণগুলি শোকের,পাখি হয়ে যায় প্রাণ, ভালোবাসার কবিতা লিখবো না, রক্তের মুখ, নিঃসঙ্গতা, অপর পিঠ। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক।

Advertisement

ঘটনা১৩৭৯- ইংল্যান্ডে অক্সফোর্ড নিউ কলেজ প্রতিষ্ঠিত হয়।১৭০৩- ইংল্যান্ডে এক ঘূর্ণিঝড়ে ৮ হাজার লোক মারা যায়।১৯২২- ব্রিটিশ প্রত্নবিদ হাওয়ার্ড কার্টার এবং লর্ড কার্নারভন মিসরের ভ্যালি অব দি কিংসে অবস্থিত তুতাংখামেনের সমাধিগৃহে প্রবেশ করেন।১৯২২- দুই রং বিশিষ্ট টেকনিকালারে নির্মিত প্রথম ছবি ‘টোল অব দ্য সী’ মুক্তি পায়।১৯৮৯- ৪২ বছর পর জার্মানিতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জন্ম১৮৮৫- বাঙালি বিজ্ঞানী ও বিজ্ঞান-প্রশাসক দেবেন্দ্র মোহন বসু।১৮৯০- বাঙালি, ভাষাতাত্ত্বিক পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়।১৯১৯- ধ্বনি বিজ্ঞানী ও ভাষাতাত্ত্বিক মুহম্মদ আবদুল হাই।১৯৭২- ভারতীয় অভিনেতা, প্রযোজক, মডেল এবং টেলিভিশন উপস্থাপক অর্জুন রামপাল। মৃত্যু১৯২৩- গণিতবিদ যাদবচন্দ্র চক্রবর্তী।১৯৫০- প্রখ্যাত শল্যচিকিৎসক ও সমাজসেবী দ্বিজেন্দ্রনাথ মৈত্র।১৯৭৫- কবি আবুল হাসান।২০১৭- বাংলাদেশি নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক রাহিজা খানম ঝুনু।

কেএসকে/এএসএম

Advertisement