আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

১. পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান/ পূর্ব পাকিস্তানকে হারাতে হয়েছে রাজনৈতিক ব্যর্থতার কারণে

‘পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক ব্যর্থতার কারণেই ১৯৭১ সালে পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) আলাদা হয়ে গিয়েছিল। সে সময় পাকিস্তানের লড়াইরত সৈন্যসংখ্যা ৯২ হাজার নয়, মাত্র ৩৪ হাজার ছিল। বাকিরা বিভিন্ন দপ্তরে দায়িত্বরত ছিলেন। এত অল্প সংখ্যক সৈন্য ভারতীয় সেনাবাহিনীর আড়াই লাখ ও মুক্তিবাহিনীর দুই লাখ সদস্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন।’

বুধবার (২৩ নভেম্বর) রাওয়ালপিন্ডিতে পাকিস্তান সেনাবাহিনীর সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এসব মন্তব্য করেন।

Advertisement

২. পাকিস্তানের নতুন সেনাপ্রধান অসিম মুনীর

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল অসিম মুনীর। কয়েক সপ্তাহ ধরে নানা গুঞ্জন আর গুজবের ছড়াছাড়ির পর বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দেশটির নতুন চিফ অব আর্মি স্টাফ হিসেবে মুনীরকে বেছে নিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর ডনের।

মরিয়ম বলেছেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে অসিম মুনীরকে সেনাপ্রধান হিসেবে নির্বাচিত করেছেন। পাশাপাশি, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জাকে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

৩. মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

Advertisement

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। মালয়েশিয়ার রাজপ্রাসাদ থেকে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়ার সান ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ বিকেল ৫টায় আনোয়ার শপথ নেবেন। দেশটির রাজা আল–সুলতান আবদুল্লাহের এই শপথ বাক্য পাঠ করাবেন।

শনিবার মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান (পিএইচ) জোট ৮২টি আসনে জয় পায়। অন্যদিকে মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) পায় ৭৩ আসন।

৪. বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম উল্লেখযোগ্য হারে কমেছে। সরবরাহ ব্যবস্থায় উদ্বেগ দূর হওয়ায় তেলের দাম এমন নিম্নমুখী। কারণ গ্রুপ অব সেভেন বা জি-৭ দেশগুলোর রাশিয়ান তেলের মূল্য নির্ধারণের জন্য প্রস্তাবিত রেঞ্জ বা সীমা বর্তমান বাণিজ্য স্তরের চেয়ে বেশি। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলের দিকে দেখা গেছে, ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ৫০ সেন্ট বা শূন্য দশমিক ৬ শতাংশ কমে ৮৪ দশমিক ৯১ ডলারে দাঁড়িয়েছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলপ্রতি ৪৬ সেন্ট বা শূন্য দশমিক ৬ শতাংশ কমে ৭৭ দশমিক ৪৮ ডলারে দাঁড়িয়েছে।

৫. করোনা মহামারির ইতিহাসে একদিনে সর্বোচ্চ শনাক্ত দেখলো চীন

উৎপত্তির পর চলতি মাসেই প্রাণঘাতী করোনাভাইরাসের সবচেয়ে বেশি সংক্রমণ দেখলো চীন। বুধবার (২৩ নভেম্বর) করোনার উৎপত্তিস্থল ও বিশ্বের সবচেয়ে জনবহুল এ দেশটিতে ৩১ হাজার ৪৫৪ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে, একদিনের হিসাবে এখন পর্যন্ত সর্বোচ্চ।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য নিশ্চিত করে।

২০১৯ সালের ডিসেম্বরে হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের উৎপত্তি হয়। তারপর এ বছরের এপ্রিলে দেশটিতে একদিনে করোনা পজিটিভ শনাক্ত হয়েছিলেন ২৯ হাজার ৩৯০ জন। বুধবার পর্যন্ত এটিই ছিল একদিনে সর্বোচ্চ শনাক্ত।

৬. ‘সিরিয়ায় তুর্কি বিমান হামলা মার্কিন সেনাদের জন্য হুমকিস্বরূপ’

এ মাসের মাঝামাঝি ইস্তাম্বুলে ভয়াবহ বিস্ফোরণের পর উত্তর সিরিয়ার কুর্দি মিলিশিয়া অধ্যুষিত এলাকায় ব্যাপক বিমান হামলা শুরু করে তুরস্ক। এমন পরিস্থিতে আঙ্কারার এমন হামলা ওই অঞ্চলে অবস্থানকারী মার্কিন সেনাদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

আলজাজিরার এক প্রতিবেদন থেকে জানা যায়, স্থানীয় সময় বুধবার (২৩ নভেম্বর) সিরিয়ায় তুরস্কের এমন হামলা নিয়ে বিবৃতি দেন পেন্টাগনের মুখপাত্র ও মার্কিন এয়ার ফোর্স ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার।

১৩ নভেম্বর ইস্তাম্বুলের ইস্তিকলাল অ্যাভিনিউ এলাকায় বোমা বিস্ফোরণে ছয়জন মারা যান ও ৮১ জন আহত হন। ওই হামলায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও ওয়াইপিজিকে দায়ী করে তুরস্ক। ওই হামলার প্রতিশোধ নিতে গত সপ্তাহের শেষের দিকে সিরিয়ায় বিমান হামলা শুরু করে এরদোয়ান প্রশাসন।

৭. ব্রাজিলের প্রেসিডেন্টের আবেদন খারিজ, দিতে হবে জরিমানা

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো সাম্প্রতিক নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করে অভিযোগ দায়ের করেছিলেন। কিন্তু দেশটির নির্বাচনী আদালত তা খারিজ করে দিয়েছে।

নির্বাচনী আদালত বলসোনারোর চ্যালেঞ্জই শুধু খারিজ করেনি বরং তার দলকে ৪২ লাখ ৭০ হাজার ডলার জরিমানাও করেছে। আদালত জানিয়েছে, বাজে বিশ্বাসের ওপরভিত্তি করে এই মামলা করা হয়েছে। যতক্ষণ এই জরিমানার অর্থ পরিশোধ না করা হবে ততক্ষণ পর্যন্ত দলটির তহবিল জব্দ অবস্থায় থাকবে।

৮. আফগানিস্তানে প্রকাশ্যে চাবুক মারা হলো অভিযুক্তদের

আফগানিস্তানে ইসলামী শরিয়া আইন অনুসারে প্রকাশ্যে চাবুক মেরে শাস্তি দেওয়া হয়েছে অন্তত ১৪ জনকে। এদের মধ্যে তিনজন নারীও ছিলেন। তাদের বিরুদ্ধে ব্যাভিচার, চুরিসহ নানা অভিযোগ তোলা হয়েছে।

ডয়েচে ভেলের খবরে জানা যায়, আফগানিস্তানের সুপ্রিম কোর্ট গত বুধবার (২৩ নভেম্বর) ১৪ জনকে প্রকাশ্যে চাবুক মারার শাস্তি দেন। এরপর লোগার অঞ্চলের একটি ফুটবল স্টেডিয়ামে অভিযুক্ত ১৪ জনের শাস্তি কার্যকর করা হয়। এ শাস্তি কার্যকরের সময় দর্শক হিসেবে উপস্থিত ছিলেন কয়েক হাজার মানুষ।

৯. জি-২০ সম্মেলনের আগে মমতা ব্যানার্জীর দিল্লি সফর অস্পষ্ট

জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগে দিল্লিতে নরেন্দ্র মোদীর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বৈঠক হওয়ার কথা রয়েছে। আগামী ৫ ডিসেম্বর এই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে মমতা ব্যানার্জী বিধানসভায় জানিয়েছেন, সম্মেলনের আগে তার সঙ্গে প্রধানমন্ত্রীর আলাদা করে বৈঠক হবে কি না, তা জানা নেই। এই বিষয় নিয়ে কোনো কথা প্রধানমন্ত্রীর সঙ্গে তার এখনো হয়নি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বিধানসভার অধিবেশন কক্ষে একাধিক সরকারি প্রকল্প নিয়ে বলেন, আদিবাসীরা আমাদের সমাজের সম্মানীয়। সব সম্প্রদায়ের জন্য আমরা কাজ করছি। কেন্দু পাতার দাম বাড়িয়েছি। তাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার ফান্ড বাড়িয়েছে। আদিবাসীদের উন্নয়নের জন্য এরই মধ্যে বিভিন্ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

১০. আরও ৭৬ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট

বিশ্বের ধনকুবেরদের মধ্যে বার্কশায়ার হ্যাথাওয়ের মালিক ওয়ারেন বাফেট অন্যতম। বিভিন্ন দাতব্য সংস্থায় দান করার ক্ষেত্রে বেশ ক্ষতি রয়েছে তার। এবার কয়েকটি দাতব্য সংস্থাকে প্রায় ৭৬ কোটি ডলার মূল্যের শেয়ার অনুদান দিয়েছেন। এসব দাতব্য সংস্তাগুলোর মধ্যে তার মৃত স্ত্রীর নামেরও একটি রয়েছে। খবর ব্লুমবার্গের।

প্রতিবেদনে বলা হয়, তিনি সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশনে ক্লাসি-বি এর এক দশমিক পাঁচ মিলিয়ন শেয়ার দান করেছেন। তাছাড়া শেরউড ফাউন্ডেশন, হাওয়ার্ড জি. বাফেট ফাউন্ডেশন ও নোভো ফাউন্ডেশনে তিন লাখ করে শেয়ার দান করেছেন।

এসএএইচ/জেআইএম