আন্তর্জাতিক

সার্বিয়া সম্পর্কে যা জানা যায়

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হচ্ছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। স্বাভাবিকভাবেই, ফেভারিট হিসেবে মাঠে নামবে নেইমারের দল। তবে গত দু’দিনে আর্জেন্টিনা ও জার্মানির মতো দুই জায়ান্ট আন্ডারডগদের কাছে ধরাশায়ী হয়েছে। তাই ব্রাজিল ম্যাচেও বাড়তি নজর থাকবে সার্বিয়ার দিকে।

Advertisement

টানটান উত্তেজনার এই ম্যাচ শুরুর আগে জেনে নেওয়া যাক সার্বিয়া সম্পর্কে টুকিটাকি কিছু তথ্য-

ইতিহাসমধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ সার্বিয়া। বলকান উপদ্বীপের মধ্যভাগে অবস্থান এর। রাজধানীর নাম বেলগ্রেড।

বিংশ শতাব্দীর বেশিরভাগ সময় সার্বিয়া ছিল সাবেক যুগোস্লোভিয়ার অবিচ্ছেদ্য অংশ। তার আগে এটি দীর্ঘদিন উসমানীয় সাম্রাজ্যের অন্তর্গত ছিল।

Advertisement

২০০৬ সালে যুগোস্লোভিয়া রাষ্ট্রে ভাঙ্গন ধরে এবং তা থেকে আধুনিক সার্বিয়া, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, কসোভো, উত্তর মেসিডোনিয়া এবং মন্টিনিগ্রোর সৃষ্টি হয়।

প্রথমদিকে কসোভো সার্বিয়ার অংশ ছিল। কিন্তু রক্তক্ষয়ী ‍গৃহযুদ্ধ ও ন্যাটোর হস্তক্ষেপের মাধ্যমে ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে আলাদা হয়ে যায় সেটি। তবে আজও কসোভোকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি সার্বিয়া।

অবস্থানবর্তমানে সার্বিয়ার উত্তরে রয়েছে হাঙ্গেরি, পূর্বে রোমানিয়া ও বুলগেরিয়া, দক্ষিণে আলবেনিয়া ও উত্তর মেসিডোনিয়া, এবং পশ্চিমে মন্টিনিগ্রো, ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনা।

জনসংখ্যাসার্বিয়ার জনসংখ্যা মোটমাট ৬৯ লাখের মতো। দেশটিতে বহু ভাষার বহু জাতির লোক বসবাস করে। সেখানে মোট জনসংখ্যার ৯০ শতাংশই খ্রিস্টান ধর্মাবলম্বী, তিন শতাংশ রয়েছে মুসলিম, পাঁচ শতাংশ অন্যান্য ধর্ম এবং এক শতাংশ কোনো ধর্মের অনুসারী নয়।

Advertisement

অর্থনীতিসার্বিয়ার মোট জিডিপি ১৫ হাজার ৭৪০ কোটি মার্কিন ডলার। মাথাপিছু আয় প্রায় ২১ হাজার ডলার।

ফুটবলফিফা র‌্যাংকিংয়ে বর্তমানে সার্বিয়ার পুরুষ দলের অবস্থান ২১তম। তবে ১৩তম ছিল তাদের সেরা র‌্যাংকিং। বাছাই পর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপে পৌঁছেছে সার্বিয়া। সবশেষ আট ম্যাচের ছয়টিতেই জিতেছে তারা, বাকি দুটো ড্র।

কেএএ/