লাইফস্টাইল

মচমচে আলু বেগুনি তৈরির রেসিপি

 

বিকেলের নাস্তা ভাজাপোড়া খেতে পছন্দ করেন কমবেশি সবাই। বিশেষ করে বেগুনি ও আলুর চপ সবাই খেতে পছন্দ করেন।

Advertisement

তবে এবার চাইলে আলু ও বেগুনি দিয়ে একসঙ্গে তৈরি করতে পারেন মচমচে আলু বেগুনি। জেনে নিন সুস্বাদু এই নাস্তা তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. গোল বেগুন ২টি২. বড় আলু ২টি ৩. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ৪. লবণ স্বাদমতো৫. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ৬. চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ৭. বিট লবণ স্বাদমতো৮. গোল মরিচের গুঁড়া ১ চা চামচ৯. সরিষার তেল ১ টেবিল চামচ১০. মুরগির মাংসের কিমা (অপশনাল)।

Advertisement

কোটিংয়ের জন্য লাগবে

১. ২টা ডিমের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ফেটিয়ে নিতে হবে।২. প্লেটে ব্রেড ক্রামস নিয়ে নিতে হবে সাদা/ব্রাউন/অরেঞ্জ কালারের।৩. ময়দা নিতে হবে পরিমাণমতো।

পদ্ধতি

বেগুন পাতলা গোল চাক করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এতে স্বাদমতো লবণ মেখে দিতে হবে ১০-১৫ মিনিট। সেদ্ধ করে গ্রেটারে গ্রেট করে নিতে হবে। গ্রেট করা আলুর সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিন।

Advertisement

এবার বেগুনের একটা পিস হাতে নিয়ে তাতে পরিমাণমতো আলুর পুর দিয়ে বেগুন মুড়িয়ে নিতে হবে। সবগুলো একইভাবে বানিয়ে নিতে হবে।

একেক করে ময়দায় গড়িয়ে তারপর ফেটানো ডিমে চুবিয়ে তারপর ব্রেড ক্রামসে গড়িয়ে নিতে হবে। হাত দিয়ে হালকা হাতে চেপে চেপে বেগুনির গায়ে ব্রেড ক্রামস লাগিয়ে দিতে হবে।

সবগুলো বানানো হয়ে গেলে গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে তাহলেই তৈরি হয়ে যাবে আলু বেগুনি।

এই আলু বেগুনি বানাতে কোনো কিছুই মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো সব নিলেই হবে। সস ও মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন মচমচে আলু বেগুনি।

জেএমএস/এমএস