জাগো জবস

৪৫তম বিসিএস: পিএসসিতে ২৩০৯ ক্যাডার পদের চাহিদাপত্র

আগামী ৩০ নভেম্বরের মধ্যে আসছে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি। এতে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও নন–ক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি। গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) দুই হাজার ৩০৯ টি পদের জন্য চাহিদাপত্র পাঠিয়েছে বলে জানা গেছ।

Advertisement

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে— ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেওয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এ বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৩৯ জন নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেওয়া হবে ৭৯ জন। এছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর–এ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে।

মন্ত্রণালয়ের সূত্রে আরও জানা যায়, ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও নন–ক্যাডারের পদ নির্দিষ্ট হয়নি এখনও। মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে কাজ করছে পিএসসি।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জাগো নিউজকে বলেন, আমরা ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশ করবে। এতে ক্যাডার এবং নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হবে। এ বিসিএস পরীক্ষা পরবর্তী এক বছরের মধ্যে শেষ করার চেষ্টা করা হবে। সে কারণে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার সম্ভাব্য সময় বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া হবে। পরীক্ষক যাতে দ্রুত খাতা মূল্যায়ন কাজ শেষ করেন সে জন্য সবাইকে ডেকে অনুরোধ জানানো হয়েছে বলেও জানান পিএসসি চেয়ারম্যান।

Advertisement

এমএইচএম/এমএএইচ/জেআইএম