ফিচার

ঝাঁসির রানির জন্ম ও তিতুমীরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৯ নভেম্বর ২০২২, শনিবার। ০৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ঝাঁসির রানি লক্ষ্মী বাঈতাঁর প্রকৃত নাম ছিল মণিকর্ণিকা তামবে, ডাকনাম মনু। ১৮২৮ সালের ১৯ নভেম্বর মহারাষ্ট্রের মারাঠী করাডে ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। ১৮৪২ সালে ঝাঁসির মহারাজা গঙ্গাধর রাও নিওয়াকরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন লক্ষ্মী বাঈ। এভাবেই তিনি ঝাঁসির রানি হিসেবে পরিচিতি লাভ করেন। বিয়ের পরই তার নতুন নামকরণ হয় লক্ষ্মী বাঈ। ব্রিটিশ শাসনামলে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম প্রতিমূর্তি ও পথিকৃৎ হয়ে রয়েছেন তিনি। রানি লক্ষ্মী বাঈ ভারতীয় রমণীদের সাহসী প্রতীক ও প্রতিকল্প হিসেবে চিত্রিত। ১৮৫৮ সালের ১৭ জুন মাত্র ২৯ বছর বয়সে মারা যান।

তিতুমীরপ্রকৃত নাম সৈয়দ মীর নিসার আলী। ১৭৮২ সালের ২৭ জানুয়ারি চব্বিশ পরগনা জেলার বসিরহাট মহকুমার চাঁদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। একজন ব্রিটিশ বিরোধী ব্যক্তিত্ব। ওয়াহাবী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। ব্রিটিশ শাসন ও তাদের অনুগত অত্যাচারী হিন্দু জমিদারদের বিরুদ্ধে সংগ্রাম এবং তার বিখ্যাত বাঁশের কেল্লার জন্য বিখ্যাত হয়ে আছেন। ব্রিটিশ সেনাদের সঙ্গে যুদ্ধরত অবস্থায় এ বাঁশের কেল্লাতেই ১৮৩১ সালের ১৯ নভেম্বর চল্লিশ জন সহচরের সঙ্গে শহীদ হন।

Advertisement

ঘটনা১৮১৬- পোল্যান্ডের ওয়ারশ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।১৮৬৩- মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন গেটিসবার্গে তার বিখ্যাত স্বাধীনতার ভাষণ দেন।১৯৪২- সোভিয়েত ইউনিয়ন স্তালিনগ্রাদে জার্মান বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শুরু করে।১৯৮২- দিল্লিতে নবম এশিয়ান গেমস শুরু।১৯৯৯- চীন প্রথমবারের মতো শেন ঝু স্পেসক্রাফট মহাকাশে প্রেরণ করে।

জন্ম১৮৭৭- বাঙালি কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়।১৮৭৭- ভারতের স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় বা নিরালম্ব স্বামী।১৯১৩- বাঙালি অভিনেতা এবং গায়ক অসিতবরণ মুখোপাধ্যায়।১৯১৭- ভারতীয় রাজনীতিবিদ, ভারতের প্রথম নারী ও তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।১৯২৫- বাঙালি গীতিকার সুরকার সলিল চৌধুরী।১৯৫৩- বাংলাদেশি সংগীতশিল্পী সুবীর নন্দী।১৯৭৫- ভারতীয় অভিনেত্রী সুস্মিতা সেন।

মৃত্যু১৮৩১- ব্রিটিশ বিরোধী বিপ্লবী নেতা তিতুমীর।১৯৮৮- জাতীয় কেন্দ্রীয় শহীদ মিনারের রূপকার ও চিত্রশিল্পী হামিদুর রহমান।২০০৭- সাংবাদিক, সংগীতশিল্পী, দলছুট ব্যান্ডের গায়ক সঞ্জীব চৌধুরী।

দিবসআন্তর্জাতিক পুরুষ দিবস।বিশ্ব শৌচালয় দিবস।আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস।

Advertisement

কেএসকে/এসইউ/এএসএম