লাইফস্টাইল

আস্ত জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

বাজারে এখন জলপাই সহজলভ্য। টকজাতীয় এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা শরীরের জন্য অনেক উপকার।

Advertisement

অনেকে জলপাই দিয়ে বিভিন্ন পদ তৈরি করেন। তার মধ্যে আচার-মোরব্বা অন্যতম। জলপাই দিয়ে বিভিন্ন ধরনের আচার তৈরি করা যায়, তার মধ্যে অন্যতম হলো টক-ঝাল-মিষ্টি আচার। জেনে নিন রেসিপি-

উপকরণ১. জলপাই ১ কেজি২. সরিষার তেল দেড় কাপ৩. ভিনেগার আধা কাপ৪. আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ৫. তেজপাতা ১টি৬. সরিষা বাটা ২ টেবিল চামচ৭. আদা বাটা দেড় টেবিল চামচ৮. রসুন বাটা ১ টেবিল চামচ৯. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ১০. হলুদের গুঁড়া ১ চা চামচ১১. চিনি ২ কাপ১২. লবণ স্বাদমতো ও১৩. পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতিজলপাইয়ের বোটা এড়িয়ে ধুয়ে নিন। এরপর সামান্য ভিনেগার দিয়ে কাঁচা মরিচ ও সরিষা বেটে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন।

Advertisement

তেল গরম হলে তাতে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও হলুদের গুঁড়াসহ কষিয়ে নিয়েছি।

এরপর জলপাই দিয়ে আরও কয়েক মিনিট কষিয়ে ভিনেগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর মাঝারি আঁচে রান্না করেছি। জলপাই সেদ্ধ হয়ে গেলে চিনি মিশিয়ে দিন।

এই পর্যায়ে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। এতে জলপাইয়ের ভেতরে চিনি ও সব মসলা ঠিকভাবে ঢুকবে। তেল ছেড়ে এলে নামিয়ে ভাজা মসলা মিশিয়ে নিন।

ঠান্ডা করে কাঁচের এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করতে হবে। মাঝে মধ্যে রোদে দিতে হবে এই আচার। তাহলে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন।

Advertisement

জেএমএস/এএসএম