ফিচার

আবু তাহেরের জন্ম ও রাজীবের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৪ নভেম্বর ২০২২, সোমবার। ২৯ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

আবু তাহেরবীর উত্তম খেতাবপ্রাপ্ত বাংলাদেশি মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার। ব্রিটিশ শাসিত ভারতেবর্ষের আসাম প্রদেশের বদরপুরে ১৯৩৮ সালের ১৪ নভেম্বর জন্মগ্রহণ করেন। ছিলেন একজন বামপন্থী বিপ্লবী নেতা। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ছিলেন ১১ নং সেক্টরের সেক্টর কমান্ডার। মুক্তিযুদ্ধে অসামান্য রাখার জন্য তিনি বীর উত্তম খেতাব লাভ করেন। তিনি মৃত্যুবরণ করেন ১৯৭৬ সালের ২১ জুলাই।

রাজীবপুরো নাম ওয়াসীমুল বারী রাজীব। একজন বাংলাদেশি অভিনেতা। প্রায় চার শতাধিক বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। খলনায়ক হিসেবে সফল হলেও অনেক চলচ্চিত্রে ভিন্ন চরিত্রেও অভিনয় করেছেন তিনি। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে দাঙ্গা, শেষ খেলা, হাঙর নদী গ্রেনেড, ভাত দে, দেনমোহর, বাবার আদেশ, বিক্ষোভ, সত্যের মৃত্যু নাই প্রভৃতি। ১৯৮২ সালে কাজী হায়াৎ-এর ‘খোকন সোনা’ নামের একটি সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় রাজীবের। ১৯৫২ সালের ১ জানুয়ারি পটুয়াখালীতে জন্ম। ২০০৪ সালের ১৪ নভেম্বর ক্যানসারে আক্রান্ত্র হয়ে মৃত্যুবরণ করেন। শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে চার বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

Advertisement

ঘটনা১৭৮০- ব্রিটিশরাজ ‘বেঙ্গল গেজেট’ প্রকাশের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে।১৮৬৫- মাইকেল মধুসূদন দত্তের ‘পদ্মাবতী’ নাটক প্রথম অভিনীত হয়।১৮৯৬- নায়াগ্রাতে বিদ্যুৎকেন্দ্র চালু হয়।১৯০৮- খ্যাতনামা বিজ্ঞানী আলবার্ট আইনষ্টাইন প্রথম, আলোক-সংক্রান্ত কোয়ান্টাম তত্ত্ব উপস্থাপন করেছিলেন।১৯২২- যুক্তরাজ্য থেকে বিবিসি প্রতিষ্ঠিত হয় এবং প্রথম বিবিসি রেডিও প্রচার শুরু হয়।১৯৬৯- তিন মার্কিন নভোচারী চার্লস কনরাড, গর্ডন কুপার ও অ্যালান বিনা অ্যাপোলো-১২ নভোযানে চড়ে চাঁদে যাত্রা করেন।

জন্ম১৮৮৯- ভারতের জাতীয় কংগ্রেসের ও স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহরু।১৮৯১- কানাডীয় চিকিৎসক, চিকিৎসাবিজ্ঞানী এবং ইনসুলিন এর সহ-আবিষ্কারক ফ্রেডরিক ব্যানটিং।১৯০৪- ইংরেজ ক্রিকেটার হ্যারল্ড লারউড।১৯৩৮- ইংরেজ লেখক কারেন আর্মস্ট্রং।

মৃত্যু১৭১৬- জার্মান দার্শনিক এবং গণিতবিদ গট্ফ্রিট লাইব্নিৎস।১৮৩১- জার্মান দার্শনিক গেয়র্গ ভিলহেল্ম হেগল।১৮৩২- ডেনীয় ভাষাতাত্ত্বিক ও পণ্ডিত রাস্মুস রাস্ক।১৯২০- ভারতের স্বাধীনতা সংগ্রামী রাজা সুবোধচন্দ্র বসু মল্লিক।

দিবসবিশ্ব ডায়াবেটিস দিবস।

Advertisement

কেএসকে/জিকেএস