ফিচার

কবি বেলাল চৌধুরীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১২ নভেম্বর ২০২২, শনিবার। ২৭ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

বেলাল চৌধুরীবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভূত একজন আধুনিক বাঙালি কবি। সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক এবং সম্পাদক হিসেবেও বেশ খ্যাতি অর্জন করেছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে পেয়েছেন একুশে পদক ও ১৯৮৪ সালে কবিতায় বাংলা একাডেমি সাহিত্য অর্জন করেন। ১৯৩৮ সালের ১২ নভেম্বর বাংলাদেশের ফেনী জেলার ফেনী সদর উপজেলার অন্তর্গত শর্শদি গ্রামে জন্মগ্রহণ করেন। উল্লেখযোগ্য কাজ- বত্রিশ নম্বর, মৃত্যুর কড়ানাড়া, আমার কলকাতা, নিরুদ্দেশ হাওয়ায় হাওয়ায়, জীবনের আশ্চর্য ফাল্গুন, যাওয়ার আগে আরেক চুমুক, সেলাই করা ছায়া, যে ধ্বনি চৈত্রে, শিমুলে। ২০১৮ সালের ২৪ এপ্রিল ঢাকায় মারা যান।

ঘটনা১৮৩৭- দেশীয় ও ইউরোপীয় ভূ-স্বামীদের স্বার্থরক্ষার্থে ভারতে জমিদার সভা প্রতিষ্ঠিত হয়।১৯৩০- ভারতে ব্রিটিশবিরোধী আইন অমান্য আন্দোলনের প্রেক্ষাপটে লন্ডনে প্রথম গোলটেবিল বৈঠক হয়।১৯৪৭- ভারতের স্বাধীনতার পর মহাত্মা গান্ধী আজকের দিনে প্রথম ও শেষ বারের মতো আকাশবাণী দিল্লি কেন্দ্র পরিদর্শন করেন ও ভাষণ দেন।১৯৭০- বাংলাদেশের দক্ষিণাঞ্চলে প্রবল ঘূর্ণিঝড়ে ও জলোচ্ছ্বাসে দশ থেকে পনের লাখ লোক প্রাণ হারান।১৯৯৬- বাংলাদেশ জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে মানবতাবিরোধী কালাকানুন ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করা হয়।

Advertisement

জন্ম১৭৪৬- ফরাসি উদ্ভাবক, বিজ্ঞানী, গণিতবিদ এবং বেলুন বিশেষজ্ঞ জ্যাকুইস চার্লস।১৮৯৬- ভারতীয় পক্ষীবিদ ও প্রকৃতিপ্রেমী সালিম আলী।১৯২৭- রবীন্দ্র সংগীতে একাডেমি পুরস্কার বিজয়ী দ্বিজেন মুখোপাধ্যায়।১৯৮০- কানাডিয়ান বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা, গায়ক ও প্রযোজক রায়ান গসলিং।

মৃত্যু১৯২৯- কাশিমবাজারের মহারাজা স্যার মণীন্দ্র চন্দ্র নন্দী।১৯৪৬- ভারতীয় শিক্ষাবিদ ও রাজনীতিবিদ মদনমোহন মালব্য।১৯৬৯- বাঙালি শিক্ষাবিদ এবং লেখক অজিতকুমার গুহ।১৯৮১- মার্কিন অভিনেতা উইলিয়াম হোল্ডেন।২০১৮- মার্কিন কমিক বই লেখক, সম্পাদক, প্রযোজক ও প্রকাশক স্ট্যান লি।

দিবসবিশ্ব নিউমোনিয়া দিবস

কেএসকে/এমএস

Advertisement