ফিচার

গজেন্দ্রকুমার মিত্র ও লিওনার্দো ডিক্যাপ্রিওর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১১ নভেম্বর ২০২২, শুক্রবার। ২৬ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

গজেন্দ্রকুমার মিত্রএকজন প্রখ্যাত ভারতীয় বাঙালি লেখক, প্রকাশক ও অনুবাদক। ১৯০৮ সালের ১১ নভেম্বর কলকাতা শহরে জন্ম।রবীন্দ্র-শরৎ উত্তর বাংলা সাহিত্যে বিভূতিভূষণ-তারাশঙ্করের পর বাঙালি মধ্যবিত্ত সমাজকে উপজীব্য করে যেসব কথাসাহিত্যিক সার্থক সাহিত্য সৃষ্টি করেছেন তাদের মধ্যে তিনি অন্যতম। তার প্রথম প্রকাশিত উপন্যাস ‘মনে ছিল আশা’, গল্পগ্রন্থ ‘স্ত্রিয়াশ্চরিত্রম’। সাহিত্য অকাদেমি পুরস্কার, রবীন্দ্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

লিওনার্দো ডিক্যাপ্রিওমার্কিন অভিনেতা, প্রযোজক এবং পরিবেশবাদী। ১৯৭৪ সালের ১১ নভেম্বর লস অ্যাঞ্জেলেসে জন্ম। টাইটানিক চলচ্চিত্রে জ্যাক ডসন চরিত্রে অভিনয় করে বিশ্বব্যাপী তারকা খ্যাতি লাভ করেন। ২০১৯ সাল পর্যন্ত তার চলচ্চিত্রসমূহ বিশ্বব্যাপী ৭.২ বিলিয়ন ডলার আয় করেছে এবং বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা অভিনয়শিল্পীর বাৎসরিক তালিকায় তিনি অষ্টম স্থান অধিকার করেন। তিনি বহু পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন এবং একবার একাডেমি পুরস্কার, তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার ও একবার বাফটা পুরস্কার লাভ করেছেন।

Advertisement

ঘটনা১৮৬৬- কেশব চন্দ্র সেনের নেতৃত্বে কলকাতায় ভারতবর্ষীয় আদি ব্রহ্মসমাজ প্রতিষ্ঠিত হয়।১৯৫৩- পোলিও রোগের ভাইরাস আবিস্কৃত হয়।১৯৬৬- এডুইন ইউগেন অলড্রিন এবং জেমস এ লোভেল নভোযান জিনিনি-১২ তে চড়ে চারদিনের সফরে মহাশূন্যে যাত্রা করেন।১৯৭২- বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠা করা হয়।১৯৮৯- বার্লিন প্রাচীর ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়।

জন্ম১৮৭৬- বাঙালি রাজনীতিবিদ, শিল্পপতি স্যার আবদুল হালিম গজনভি।১৮৮৮- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতা ও ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মাওলানা আবুল কালাম আজাদ।১৯১১- বিংশ শতকের অন্যতম প্রধান আধুনিক বাঙালি গায়ক ও কবি জ্যোতিরিন্দ্র মৈত্র।১৯২৮- বাংলাদেশের জাতীয় সংসদের স্পীকার ও কূটনীতিবিদ হুমায়ুন রশীদ চৌধুরী।১৯৩২- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব অনিতা বসু।

মৃত্যু১৮৫৫- ডেনীয় দার্শনিক এবং তাত্ত্বিক সারেন কিয়েরকেগর।১৯৭৩- নোবেল পুরস্কার বিজয়ী ফিনিশ রসায়নবিদ ও একাডেমিক আর্টটুরি ইলমারি ভিরটানেন।১৯৮৪- বাঙালি নাট্যকার, মঞ্চাভিনেতা ও নাটক পরিচালক মহেন্দ্র গুপ্ত।১৯৯৯- বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহ।

দিবসবিশ্ব সিঙ্গেল ডে।

Advertisement

কেএসকে/জিকেএস