আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কাতার বিশ্বকাপে বাড়তি সুবিধা পাবে উপসাগরীয় অর্থনীতিচলতি মাসেই শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এবারের আয়োজক উপসাগরীয় দেশ কাতার। এই বিশ্বকাপকে কেন্দ্র করে পুরো উপসাগরীয় অঞ্চলের অর্থনীতিই সমৃদ্ধ হবে। ধারণা করা হচ্ছে, বিশ্বকাপ দেখতে ১৫ লাখের বেশি মানুষ কাতার যাবে। তাই বিশ্বকাপ চলাকালে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি অনুষ্ঠানটি আয়োজনে লজিস্টিক চ্যালেঞ্জগুলোও সামনে আসছে। এতে শুধু কাতার নয়, অঞ্চলটির অন্যদেশগুলোর ওপরও অর্থনীতির ইতিবাচক প্রভাব পড়বে।

মার্কিন মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেস দখলের পথে ট্রাম্পের দলযুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোট গ্রহণের পালা শেষ হয়েছে। এখন চলছে গণনা। সবশেষ তথ্য অনুযায়ী, কংগ্রেসের দুই কক্ষেই এগিয়ে রয়েছে ট্রাম্পের রিপাবলিকান দল। হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকানরা পেয়েছে ২০৭টি আসন এবং ডেমোক্র্যাটরাপেয়েছে ১৮৮টি। আর সিনেটে রিপাবলিকানরা পেয়েছে ৪৯টি আসন এবং ডেমোক্রেটরা পেয়েছে ৪৮টি।

পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পথের কাঁটা কারা?যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের মধ্য দিয়েই মূলত ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দিকে যাত্রা শুরু হয়ে গেছে। আর সেই গন্তব্যে পৌঁছানোর প্রতিযোগিতায় নাম লেখাতে অপেক্ষায় রয়েছেন বেশ কিছু রাজনীতিবিদ। পরবর্তী নির্বাচনের সময় ট্রাম্পের বয়স হবে ৭৮ বছর। সম্ভবত তিনি দলের মধ্যেই মনোনয়নপ্রত্যাশী একটি অংশের চ্যালেঞ্জের মুখে পড়বেন। আর এই মনোয়নপ্রত্যাশীদের মধ্যে এমন নেতারাও রয়েছেন, যারা একসময় তার অনুসারী ছিলেন।

Advertisement

আমাদের তেল ছাড়া বিশ্ব দুই সপ্তাহ চলতে পারে না: সৌদির মন্ত্রীসৌদির তেল ছাড়া বিশ্ব দুই সপ্তাহও চলতে পারে না বলে মন্তব্য করেছেন দেশটির জ্বালানিমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান। বুধবার (৯ নভেম্বর) গ্লোবাল সাইবার সিকিউরিটি ফোরামে দেওয়া ভাষণে তিনি আরও বলেছেন, সাইবার হামলার কারণে জ্বালানিখাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত।

অন্য দেশের সঙ্গে মাস্কের কর্মকাণ্ড লক্ষ্য করা দরকার: বাইডেনযুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অন্যান্য দেশের সঙ্গে বিশ্বের শীর্ষ ধনী ও টুইটারের মালিক ইলন মাস্কের যে সম্পর্ক গড়ে উঠেছে, তা খতিয়ে দেখা দরকার। যদিও ইলন কোনো ধরনের অনিয়ম বা ভুল কিছু করছেন কি না, তা সরাসরি বলেননি বাইডেন।

জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না পুতিনআগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের নেতৃত্বাধীন প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেবে। পুতিন না গেলেও এ সম্মেলনে অংশ নিতে যাওয়া বিশ্বনেতাদের মধ্যে থাকছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুদ্ধে রাশিয়া-ইউক্রেন উভয়ের লক্ষাধিক সেনা হতাহতইউক্রেনের সঙ্গে প্রায় নয় মাস ধরে চলা যুদ্ধে রাশিয়ার এক লাখের বেশি সৈন্য হতাহত হয়েছে। ইউক্রেনের হতাহত সৈন্যের সংখ্যাও প্রায় সমান। বুধবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের এক শীর্ষ সামরিক জেনারেল এ তথ্য জানিয়েছেন। নিউইয়র্কে একটি ইকোনমিক ক্লাবে বক্তৃতাকালে জেনারেল মার্ক মাইলি বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন একটি ‘অভূতপূর্ব কৌশলগত ভুল’, যার জন্য দেশটিকে বছরের পর বছর ধরে মূল্য দিতে হবে।

Advertisement

ইমরান খানকে দেখতে ৬ বছর পর পাকিস্তানে দুই পুত্রহত্যাচেষ্টা থেকে বেঁচে যাওয়ার এক সপ্তাহ পর ইমরান খানকে দেখতে পাকিস্তানে পৌঁছেছেন তার দুই পুত্র কাসিম এবং সুলেমান। সঙ্গে তাদের মা ও ইমরানের সাবেক স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথও রয়েছেন। বৃহস্পতিবার (১০ নভেম্বর) তারা সবাই লাহোরে পৌঁছেছেন। পিটিআই লাহোরের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

তথ্যফাঁস বন্ধে এক কোটি ডলার চাইলেন হ্যাকাররাঅস্ট্রেলিয়ার সর্ববৃহৎ স্বাস্থ্যবিমা প্রতিষ্ঠান মেডিব্যাংকের সব তথ্য হ্যাক করার বিপরীতে বিপরীতে ১ কোটি ডলার চাঁদা চেয়েছেন হ্যাকাররা। তবে, কোনো ধরনের চাঁদা দিতে অস্বীকৃতি জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে ডার্ক ওয়েবে দেওয়া একটি মেসেজে ওই পরিমাণ চাঁদা দাবি করা হয়।

ফিলিপাইনে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও ভোগাচ্ছে মূল্যস্ফীতিচলতি বছরের তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে ভালো অবস্থানে রয়েছে ফিলিপাইনের অর্থনৈতিক প্রবৃৃদ্ধি। তারপরও দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, পুনরুদ্ধার কার্যক্রম এখনো ঝুঁকিতে রয়েছে। কারণ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাড়ানো হয়েছে সুদের হার। এতে ভোক্তাদের ব্যয় আরও বাড়তে পারে।

ফের আকাশে ডানা মেলছে বিশ্বের সবচেয়ে বড় প্লেনবিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক প্লেন ছিল আন্টোনভ এন-২২৫। কিন্তু ইউক্রেনে রাশিয়ার হামলার শুরুর দিকে প্লেনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে যখন হামলা করা হয় তখন এটি কিয়েভের হোস্টোমেল ঘাঁটিতে ছিল। সম্প্রতি প্লেনটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, এর পুনর্নির্মাণ চলছে। অর্থাৎ আবারও আকাশে ডানা মেলবে বিশ্বের বৃহত্তম প্লেনটি।

কেএএ/জেআইএম