জাতীয়

নূর হোসেন ছবির স্বত্ব মুক্ত করে দিলেও ক্রেডিট চান দিনু আলম

১৯৮৭ সালের ১০ নভেম্বর বিরোধীদলগুলোর ‘ঢাকা অবরোধ কর্মসূচিতে’ তোলা ছবিগুলো স্বত্বাধিকার মুক্ত করে দিয়েছেন চিত্রগ্রাহক দিনু আলম। তিনি জানান, এখন যে কেউ সরাসরি ছবিগুলো ব্যবহার করতে পারবেন, তবে এক্ষেত্রে তাকে ক্রেডিট দিতে হবে।

Advertisement

বুধবার (৯ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত প্রখ্যাত স্থির চিত্রগ্রাহক দিনু আলমের ‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

দিনু আলম বলেন, ১৯৮৭ সালের ১০ নভেম্বর আমি মোট ৩৫টি ছবি তুলেছিলাম। ৩৫ বছর ধরে আমি ছবিগুলো সযত্নে আগলে রেখেছিলাম। কিন্তু ছবিগুলো বাংলাদেশের গত ৫০ বছরের ইতিহাসের অংশ। তাই আমি মনে করি সেগুলো উন্মুক্ত করা দরকার। ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্ম যেন আরও বিস্তারিত জানতে পারে, এটাই আমার চাওয়া।

তিনি বলেন, এতদিন নূর হোসেনের একটা ছবি বারবার ব্যবহার হয়ে আসছে, ফলে ছবির মান হারাচ্ছে। এখনো ছবিগুলোর সংবাদমূল্য রয়েছে, কিন্তু আমার এসব ছবির কথা অনেকেই জানে না। তাই আপনাদের তা জানাতে এবং ছবিগুলো সবার জন্য উন্মুক্ত করে দিতে বৃহস্পতিবার (১০ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবসকে সামনে রেখে আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমার ছবিগুলো ছবির ভান্ডার ‘ফ্লিকার ডটকম’ এবং ‘উইকিমিডিয়া কমন্স’ এ Share alike আন্তর্জাতিক ফ্রি টু ইউজ লাইসেন্সের মাধ্যমে সবার ব্যবহার উপযোগী করে দেওয়া আছে।

Advertisement

দিনু আলম আরও বলেন, কোনো রয়্যালটি এবং অনুমতি ছাড়াই আগামী প্রজন্মের জন্য আপনারা চাইলে ছবিগুলো ব্যবহার করতে পারেন। শুধু অনুরোধ, ফটো ক্রেডিটটা যেন আমি পাই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- দিপ্ত টিভির সিও মুয়াজ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) ট্রেজারার খাইরুজ্জামান কামাল।

এএএম/ইএ/জিকেএস

Advertisement