তথ্যপ্রযুক্তি

বাজারে আসছে পিএমভির প্রথম ই-কার

ভারতের জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পিএমভি নিয়ে আসছে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি। এ মাসেই ভারতের বাজারে তিনটি ভিন্ন মডেলে লঞ্চ হবে গাড়িটি।

Advertisement

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, পিএমভির বৈদ্যুতিক গাড়িটি ২০০ কিলোমিটার পর্যন্ত ডেলিভারি রেঞ্জ দিতে সক্ষম। এটিতে দেওয়া হয়েছে একটি ১০কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি, যা সর্বাধিক ২০ হোর্সপাওয়ার শক্তি উৎপন্ন করতে সক্ষম।

এই বৈদ্যুতিক গাড়িতে একটি কমপ্যাক্ট ‘স্মার্ট কার’ ডিজাইন থাকবে। একটি ক্ল্যামশেল বনেট, একটি পূর্ণ-প্রস্থ এলইডি ডিআরএল সহ একটি স্কোয়্যার-আউট গ্রিল, বৃত্তাকার এলইডি হেডল্যাম্প ইউনিট এবং একটি র্যাকড উইন্ডস্ক্রিনসহ আসতে পারে বলে মনে করা হচ্ছে।

গাড়িটির পিছনে একটি পূর্ণ-প্রস্থ টেললাইট থাকবে। এছাড়া বড় জানলা, ফ্লের্ড হুইল আর্চ থাকতে পারে। মিনিম্যালিস্ট ড্যাশবোর্ড এবং ফ্যাব্রিক গৃহসজ্জার সামগ্রী সহ দুই-সিটার মাইক্রো ইভি হতে চলেছে এটি। এছাড়াও ক্রুজ কন্ট্রোল, পাওয়ার উইন্ডোজ এবং ম্যানুয়াল এসি সহ রিমোট থাকবে। সবচেয়ে বড় খবর হচ্ছে চাবিহীন এন্ট্রির গাড়ি হবে পিএমভির এই বৈদ্যুতিক গাড়িটি।

Advertisement

এছাড়াও ব্লুটুথ এবং ইউএসবি সংযোগসহ একটি ইনফোটেইনমেন্ট প্যানেল থাকবে গাড়িটিতে। গাড়িটির দাম ভারতে (এক্স-শোরুম) ৪ লাখ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৪ লাখ ৯৬ হাজার টাকা। আগামী ১৬ নভেম্বর বহুল কাঙ্ক্ষিত গাড়িটি আসছে বাজারে। সেদিনই শেষ হবে সব জল্পনা কল্পনার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

Advertisement