লাইফস্টাইল

চিকেন রেজালা রান্নার সহজ রেসিপি

প্রায় প্রতিদিনই মুরগির মাংসের বাহারি পদ কমবেশি সবাই খান। মুরগির মাংসের সুস্বাদু এক পদ হলো রেজালা। আর রেজালা মানেই সাদা গ্রেভিতে মজানো নরম তুলতুলে মাংস। যেমন সুন্দর গন্ধ, তেমনই সুস্বাদু রেজালা। খুব সহজে ঘরেই রাঁধতে পারেন এই পদ। জেনে নিন চিকেন রেজালার রেসিপি-

Advertisement

উপকরণ

১. মুরগি ১টি (বড় টুকরো করা)২. পেঁয়াজ বাটা ১ কাপ৩. আদা-রসুন বাটা ২ টেবিলল চামচ৪. আস্ত কাজুবাদাম ১০-১২টি৫. পোস্ত বাটা ২ টেবিল চামচ৬. টকদই ১ কাপ৭. দারুচিনি ২ টেবিল চামচ৮. ছোট এলাচ ৪-৫টি৯. লবঙ্গ ৪-৫টি১০. আস্ত গোলমরিচ ৮-১০টি১১. তেজপাতা ১টি১২. শুকনো মরিচের গুঁড়া আধা চা চামচ১৩. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ১৪. কেওড়া জল ১ চা চামচ১৪. লবণ ও চিনি স্বাদমতো১৫. ঘি ২ টেবিল চামচ ও১৬. তেল ২ টেবিল চামচ।

পদ্ধতি

Advertisement

প্রখমে কাজুবাদাম ও পোস্ত মিহি করে বেটে নিন। এবার একটা বড় বাটিতে চিকেন পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, দই, লবণ দিয়ে ম্যারিনেট করে রাখুন ঘণ্টাখানেক।

এরপর প্যানে ঘি ও তেল গরম করে দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ও তেজপাতা দিয়ে ফোড়ন দিন। সুন্দর গন্ধ বের হলে ম্যারিনেট করা চিকেন দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

এরপর ঢাকনা তুলে কাজু, পোস্ত বাটা, ধনে গুঁড়া, শাহি মরিচ গুঁড়া ও সামান্য চিনি দিয়ে ভালো করে চিকেনের সঙ্গে মিশিয়ে নিন মাঝারি আঁচে রাঁধুন ২০ মিনিট। এরপর ঢাকনা খুলে আঁচ বাড়িয়ে রাঁধুন ঝোল ঘন না হওয়া পর্যন্ত।

সবশেষে কেওড়া জল ছড়িয়ে চুলার আঁচ বন্ধ করে ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু চিকেন রেজালা। রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায় এই চিকেন রেজালা।

Advertisement

জেএমএস/জেআইএম