জাতীয়

সিআরবি রক্ষা, শেষ হচ্ছে দেড় বছরের আন্দোলন

চট্টগ্রাম নগরীর ফুসফুস খ্যাত সিআরবি থেকে ইউনাইটেড হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিলের পদক্ষেপ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে শেষ হচ্ছে সিআরবি রক্ষা আন্দোলনের প্রায় দেড় বছরের কর্মসূচি।

Advertisement

শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে সিআরবি চত্বরে জাতীয় সংগীত, জাগরণের গান, আবৃত্তি, অভিনয় ও বিশিষ্টজনদের বক্তব্যের মাধ্যমে শেষ হয়েছে সিআরবি রক্ষায় গঠিত নাগরিক সমাজ চট্টগ্রামের সমাপনী সাংস্কৃতিক সমাবেশ।

শনিবার (৫ নভেম্বর) শীর্ষ রাজনৈতিক, মন্ত্রী, মেয়র ও বিশিষ্ট নাগরিকদের নিয়ে আনন্দ মহাসমাবেশের মধ্য দিয়ে শেষ হবে ৪৮৩ দিনের প্রতিবাদ কর্মসূচি।

সিআরবি রক্ষা আন্দোলনের নাগরিক সমাজের চেয়ারম্যান, আওয়ামী লীগের উপদেষ্টা, সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় সংগীতের পর সিআরবিকে নিয়ে লেখা প্রতিবাদী গান পরিবেশন করেন শিল্পী আলাউদ্দিন তাহের, অসীম দাশগুপ্ত ও নারায়ণ দাশ।

Advertisement

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, আমরা জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তিনি চট্টগ্রামবাসীর আবেগের প্রতি একাত্মতা প্রকাশ করে সিআরবি থেকে হাসপাতাল সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছেন। আমাদের বিশ্বাস ভবিষ্যতেও চট্টগ্রামের এই সবুজ প্রকৃতি সিআরবি রক্ষা করার জন্য তিনি আরও উদ্যোগী হবেন। পরিবেশ সুরক্ষায় ভূমিকার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বিশ্বে অন্যতম পরিবেশবাদী নেতা হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বক্তারা বলেন, দীর্ঘ দেড় বছরের কাছাকাছি ধরে সিআরবিকে রক্ষা করার জন্য আন্দোলন করে আসছে নাগরিক সমাজ চট্টগ্রাম ও সাধারণ মানুষ। প্রগতিশীল সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী, ছাত্রনেতা, তারুণ্যের হাত ধরে গড়ে উঠা নাগরিক সমাজ চট্টগ্রাম আন্দোলন চালিয়ে নিয়েছে বিরতিহীনভাবে। যা একদিনের জন্য বন্ধ হয়নি। এমনকি ঈদ, পূজাসহ উৎসবের দিনও চলেছে। আন্দোলন ইতিহাসে এমন দীর্ঘ লম্বা আন্দোলন নজিরবিহীন। টানা ৪৮২ দিনের আন্দোলন প্রতিকূল আবহাওয়া, রোদ, বৃষ্টি কোনো কিছুই থামাতে পারেনি।

তারা বলেন, নাগরিক সমাজ চট্টগ্রাম অনেক সহকর্মী তাদের মূল্যবান সময় নষ্ট করে এ আন্দোলনে প্রতিদিন উপস্থিত হয়েছেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। আর চট্টগ্রামের সিংহভাগ সামাজিক সংগঠন ও রাজনৈতিক সংগঠন, সাধারণ মানুষ, ছাত্র, শিক্ষকসহ সব শ্রেণির পেশার মানুষ এ আন্দোলনে উপস্থিত হয়েছিলেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবু মোহাম্মদ হাসেম, নাগরিক সমাজের সদস্য সচিব নাগরিক সমাজ চট্টগ্রাম, বীর মুক্তিযোদ্ধা ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম জেলা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুরজ রহমান, নগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক আবদুস সালাম প্রমুখ।

Advertisement

অনুষ্ঠানে অনন্যদের মধ্যে সংগীত পরিবেশন করেন সাইফুদ্দিন মাহমুদ খান, কায়সারুল আলম, সৈয়দ মোসলেহ উদ্দিন মানিক, অজয় চক্রবর্তী, রনি দাশ, কথা চৌধুরী, জুলি,শাহীন রহমান, সীমা সেন,প্রেম লাল, ঐশী ভট্টাচার্য, অসীম দাশ, হাসান জাহাঙ্গীর, কবিতা পাঠ করেন কবি আবু মুসা চৌধুরী, উৎপল কান্তি বড়ুয়া, মোদাচ্ছের আলী, মিনু মিত্র, বিপ্লব কুমার সেন, আবৃত্তি করেন তৈয়বা জহির আরশি, শ্রুতিনাটক করেন মঈন উদ্দিন কোহেল ও ইলমা আইলিন মৃত্তিকা। বউল গান পরিবেশন করেন ড. হানিফ মিয়া।

ইকবাল হোসেন/আরএডি