আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইমরান খান গুলিবিদ্ধগুলিতে আহত হয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দেশটির পূর্বাঞ্চলে একটি লংমার্চে নেতৃত্ব দেওয়ার সময় তার গাড়িবহরে গুলির ঘটনা ঘটে। এসময় ইমরানের পায়ে গুলি লাগে। তবে তার অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

ইমরান খানের গাড়িবহরে হামলায় নিহত ১পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর গুলির ঘটনায় সন্দেহভাজন এক হামলাকারী গুলিতে নিহত এবং সন্দেহভাজন আরেকজনকে পুলিশ গ্রেফতার করেছে। পিটিআই চেয়ারম্যানের সহযোগী রউফ হাসানের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরেও এই তথ্য উল্লেখ করা হয়েছে।

শুধু ইমরান খানকে হত্যা করতে চেয়েছিলাম, হামলাকারীর স্বীকারোক্তিপাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর গুলি চালানো সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি নিজের মুখে হামলার কথা স্বীকারও করেছেন। এ সময় হামলার একমাত্র লক্ষ্যবস্তু ইমরান খান এবং এর সঙ্গে আর কেউ জড়িত নয় বলে দাবি করেছেন ওই যুবক।

Advertisement

যেভাবে প্রাণে বাঁচলেন ইমরান খানবন্দুকহামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দেশটির পূর্বাঞ্চলে একটি লংমার্চে নেতৃত্ব দেওয়ার সময় ইমরান খানের গাড়িবহরে গুলির ঘটনা ঘটে। এসময় পায়ে গুলিবিদ্ধ হন পিটিআই প্রধান। তবে তার অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

ছোট নৌকায় বড় সমস্যা যুক্তরাজ্যে: দ্য ইকোনমিস্টইউরোপের মূল ভূখণ্ড থেকে গত ২৯ অক্টোবর ২৪টি ডিঙ্গি নৌকায় চড়ে যুক্তরাজ্যের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল প্রায় ৯৯০ জন আশ্রয়প্রত্যাশী। তাদের উদ্দেশ্য ছিল বিপজ্জনক ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে কেন্ট উপকূলে পৌঁছানো। এর পরের দিন আটটি নৌকায় গাদাগাদি করে ব্রিটিশ উপকূলে পৌঁছায় আরও ৪৬৮ জন। ঠিক সেদিনই ডোভারের একটি অভিবাসী-প্রক্রিয়াকরণ কেন্দ্রে একাধিক পেট্রল বোমা নিক্ষেপ করে এক দুর্বৃত্ত।

মিয়ানমারে সু চির দলের রাজনীতিবিদের ১৭৩ বছর কারাদণ্ডজান্তাশাসিত মিয়ানমারের একটি আদালত একজন রাজনীতিবিদকে বেশ কয়েকটি মামলায় ১৪৮ বছরের কারাদণ্ড দিয়েছেন। তিনি অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতা ও সাবেক সংসদ সদস্য ছিলেন। জানা গেছে, ৫২ বছর বয়সী রাজনীতিবিদ উইন মিন্ট হ্লাইংকে আগেও কয়েকটি মামলায় সাজা দেওয়া হয়েছে। সব মিলিয়ে তাকে ১৭৩ বছরের কারাদণ্ড দেওয়া হলো।

রাশিয়াকে গোপনে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়ারাশিয়াকে গোপনে গুরুত্বপূর্ণ আর্টিলারি শেল সরবরাহ করছে উত্তর কোরিয়া। এসব অস্ত্র ইউক্রেনে ব্যবহার করার জন্য দেওয়া হচ্ছে। ওয়াশিংটনের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, উত্তর কোরিয়া অস্ত্র সরবরাহ করলে তা যুদ্ধের গতিপথ পরিবর্তনে সম্ভাবত ভূমিকা রাখবে না।

Advertisement

আবারও সুদের হার বাড়ালো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকযুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফের বড় একটি সুদের হার বাড়ানোর অনুমোদন দিয়েছে। করোনা মহামারির পর রাশিয়া ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে লাফিয়ে বাড়তে থাকে মূল্যস্ফীতি। তাই দেশটির কেন্দ্রীয় ব্যাংক কঠোর নীতি প্রয়োগ করে যাচ্ছে। ফেডারেল রিজার্ভ জানিয়েছে, সুদের হার নতুন করে শূন্য দশমিক ৭৫ শতাংশ পয়েন্টে বাড়ানো হয়েছে। ফলে সুদের হার বেড়ে ২০০৮ সালের পর সর্বোচ্চ হয়েছে।

টুইটারের অর্ধেক কর্মী ছাঁটাইয়ের চিন্তা মাস্কেরটুইটারের অর্ধেক কর্মী ছেঁটে ফেলতে পারেন নতুন মালিক ইলন মাস্ক। সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদন অনুযায়ী, ৩৭০০ কর্মীর ছাঁটাই নাকি শুরু হবে চলতি মাসের শুরুর দিকেই। সম্প্রতি নিউইয়র্ক টাইমসও এক প্রতিবেদনে জানিয়েছিল, নভেম্বরের গোড়া থেকে ছাঁটাইয়ের পথে যেতে পারেন মাস্ক। তখন অবশ্য এই খবর অস্বীকার করেন বিশ্বের শীর্ষ ধনী।

কেএএ/জেআইএম