ফিচার

জেলহত্যা দিবস

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার। ১৮ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৪৯৩- ইতালিয়ান নাবিক ক্রিস্টোফার কলম্বাস তার দ্বিতীয় অভিযাত্রায় ক্যারিবিয়ান সাগরে ডোমিনিকা আবিষ্কার করেন।১৮৩৮- ভারতে বহুল প্রচারিত ইংরেজি দৈনিক দ্য টাইমস অব ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয়।১৯২৮- তুরস্কে আরবি হরফের ব্যবহার নিষিদ্ধ করে তার পরিবর্তে রোমান হরফ চালু হয়।১৯৫৭- লাইকা নামের একটি রাশিয়ার কুকুরকে নিয়ে জীবন্ত প্রাণী বহনকারী প্রথম নভোযান স্পুটনিক-২ মহাশূন্যে পাঠানো হয়।১৯৭৫- বাংলাদেশের চার জাতীয় নেতা তাজউদ্দিন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয়।

জন্ম১৮৬৬- লোকসাহিত্য বিশারদ ও বাংলা সাহিত্যের ইতিহাসকার দীনেশচন্দ্র সেন।১৮৯৭- সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল কালাম শামসুদ্দীন।১৯১৩- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব প্রদ্যোতকুমার ভট্টাচার্য।১৯১৯- বাঙালি লেখক, অধ্যাপক ও গবেষক অরবিন্দ পোদ্দার।১৯৩৩- নোবেল পুরস্কার বিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন।১৯৭৩- বাংলাদেশি অভিনেত্রী মৌসুমী।

Advertisement

মৃত্যু১৯৭৫- বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা তাজউদ্দীন আহমদ।১৯৭৫- বাংলাদেশি রাজনীতিবিদ সৈয়দ নজরুল ইসলাম।১৯৭৫- বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এম মনসুর আলী।১৯৭৫- বাংলাদেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান।১৯৭৭- বাঙালি রসায়নবিদ, গ্রন্থকার এবং শিক্ষাবিদ মুহম্মদ কুদরাত-এ-খুদা।১৯৭৭- পূর্ব বাংলার প্রথম গভর্নর ফ্র্যাডেরিক চালমার্স বোর্ন।১৯৯১- বাঙালি বেতার সম্প্রচারক, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র।২০১৭- বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস।

দিবসজেল হত্যা দিবসআওয়ামী লীগসহ বাংলাদেশের বেশ কিছু রাজনৈতিক দল কর্তৃক প্রতিবছর ৩ নভেম্বর দিবসটি পালিত হয়। ১৯৭৫ সালের এই দিনে আওয়ামী লীগের চারজন জাতীয় নেতা- সাবেক উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামান হত্যাকাণ্ডের স্মৃতি স্মরণার্থে এ দিবস পালন করা হয়।

কেএসকে/এসইউ/এমএস

Advertisement