ফিচার

শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও শাহরুখ খানের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২ নভেম্বর ২০২২, বুধবার। ১৭ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

শীর্ষেন্দু মুখোপাধ্যায়১৯৩৫ সালের ২ নভেম্বর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির ময়মনসিংহে জন্ম। তার প্রথম গল্প জলতরঙ্গ শিরোনামে ১৯৫৯ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়। সাত বছর পর ঐ একই পত্রিকার পূজাবার্ষিকীতে ঘুণ পোকা নামক তার প্রথম উপন্যাস প্রকাশিত হয়। ছোটদের জন্য লেখা তার প্রথম উপন্যাস মনোজদের অদ্ভুত বাড়ি। শবর দাশগুপ্ত তার সৃষ্ট অন্যতম জনপ্রিয় চরিত্র। বিদ্যাসাগর পুরস্কার, আনন্দ পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, বঙ্গবিভূষণ, রবীন্দ্র পুরস্কার পেয়েছেন। তার বহু উপন্যাস চলচ্চিত্রায়িত হয়েছে। তার সৃষ্ট শবর চরিত্রটি নিয়ে তৈরি হয়েছে তিনটি রহস্য চলচ্চিত্র। এছাড়াও অদ্ভুতুড়ে সিরিজ অবলম্বনে বিভিন্ন সিনেমা তৈরি হয়েছে।

শাহরুখ খান১৯৬৫ সালের ২ নভেম্বর নিউ দিল্লিতে জন্ম। ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক এবং মানবসেবী। গণমাধ্যমে ‘বলিউডের বাদশাহ’, ‘বলিউডের কিং’ ও ‘কিং খান’ হিসেবে পরিচিত শাহরুখ খান ৮০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন, তন্মধ্যে রয়েছে চৌদ্দটি ফিল্মফেয়ার পুরস্কার, যার আটটিই শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। হিন্দি চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে ভারত সরকার শাহরুখ খানকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে। তার জনপ্রিয় সিনেমাগুলো হলো- দিওয়ানা, বাজিগর, আঞ্জাম, দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, দিল তো পাগল হ্যায়, কুছ কুছ হোতা হ্যায়, মোহাব্বতে, কভি খুশি কভি গম, দেবদাস ইত্যাদি।

Advertisement

ঘটনা১৭৭২- মর্নিং পোস্ট পত্রিকার প্রথম প্রকাশ।১৯১৪- রাশিয়া ওসমানীয় সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।১৯২০- মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের প্রথম নিয়মিত বেতার সম্প্রচার শুরু হয়।১৯৪৯- ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে।১৯৫৭- সোভিয়েট ইউনিয়ন স্পুটনিক-২ নামে ২য় বারের মতো কৃএিম উপগ্রহ মহাকাশে প্রেরণ করে।

জন্ম১৮৩৩- ভারতীয় চিকিৎসক ও অধ্যাপক মহেন্দ্রলাল সরকার।১৮৭৭- অস্ট্রেলীয় ক্রিকেটার ভিক্টর ট্রাম্পার।১৮৮৬- বাংলাভাষার প্রথম আইনজীবী ও রাজনীতিবিদ ধীরেন্দ্রনাথ দত্ত।১৯০৯- বাঙালি কবি ও সাহিত্যিক অরুণ মিত্র।১৯৩৫- বাঙালি সাহিত্যিক ও গল্পকার শীর্ষেন্দু মুখোপাধ্যায়।১৯৬৫- ভারতীয় অভিনেতা শাহরুখ খান।

মৃত্যু১৯৫০- নোবেলজয়ী আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ।১৯৬৬- নোবেল পুরস্কার বিজয়ী ডাচ বংশোদ্ভূত আমেরিকান পদার্থবিদ ও রসায়নবিদ পিটার জোসেফ উইলিয়াম ডিবাই।১৯৭৪- বাঙালি সাহিত্যিক, সাংবাদিক ও লেখক বরকতউল্লাহ।২০১৩- আমেরিকান লেখক ও অধ্যাপক ক্লিফোর্ড নাস।

দিবসজাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস (২-৪ নভেম্বর)

Advertisement

কেএসকে/জেআইএম