ফিচার

আবু ইসহাকের জন্ম ও বিভূতিভূষণের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১ নভেম্বর ২০২২, মঙ্গলবার। ১৬ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

আবু ইসহাক১৯২৬ সালের ১ নভেম্বর তৎকালীন মাদারীপুর (বর্তমান শরীয়তপুর জেলা) নড়িয়া থানাধীন শিরঙ্গল গ্রামে জন্ম। ১৯৪৬ সালে, মাত্র বিশ বছর বয়সে রচনা করেন বিখ্যাত উপন্যাস ‘সূর্য দীঘল বাড়ী’ এবং এটি প্রকাশ করা হয় ১৯৫৫ সালে কলকাতা থেকে। বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ও দেশের বাইরে আকিয়াব ও কলকাতায় বাংলাদেশ দূতাবাসে ভাইস-কনসাল ও ফার্স্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলা একাডেমি পুরস্কার, সুন্দরবন সাহিত্যপদক, একুশে পদক, স্বাধীনতা পদক পেয়েছেন। তার বিখ্যাত রচনাগুলো হলো- সূর্য দীঘল বাড়ি, পদ্মার পলিদ্বীপ, জাল, গল্প, হারেম, মহাপতঙ্গ, জোঁক।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়১৮৯৪ সালের ১২ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার কাঁচরাপাড়ার নিকটবর্তী ঘোষপাড়া-মুরাতিপুর গ্রামে জন্ম। তিনি মূলত উপন্যাস ও ছোটগল্প লিখে খ্যাতি অর্জন করেন। পথের পাঁচালী ও অপরাজিত তার সবচেয়ে বেশি পরিচিত উপন্যাস। অন্য উপন্যাসের মধ্যে আরণ্যক, আদর্শ হিন্দু হোটেল, ইছামতী ও অশনি সংকেত বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৯৫০ সালের ১ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

Advertisement

ঘটনা১৬০৪- উইলিয়াম শেক্সপিয়ারের নাটক ‘ওথেলো’ প্রথমবার হোয়াইটহল প্যালেস, লন্ডনে মঞ্চায়িত হয়।১৯০৩ - পানামার স্বাধীনতাকামী জনতার আন্দোলন সফল হয় এবং তারা স্বাধীনতা অর্জন করে।১৯৫৫- পর্তুগালে ভূমিকম্পে ৩০ হাজার লোক নিহত হয়।১৯৫৬- বাংলা ভাষা আন্দোলনের (মানভূম) ফলস্বরূপ মানভূমের একটি অংশ পশ্চিমবঙ্গের সঙ্গে যুক্ত হয়। ফলে পুরুলিয়া জেলা হিসেবে আত্মপ্রকাশ করে।২০০৭- বাংলাদেশের বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করা হয়।২০২০- চীনে আদমশুমারি শুরু হয়।

জন্ম১৯৪৫- বাংলাদেশের সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাইয়িদ।১৯৫০- নোবেল পুরস্কারপ্রাপ্ত পদার্থবিজ্ঞানী রবার্ট বি. লাফলিন।১৯৬৮- সাবেক বাংলাদেশি ক্রিকেটার আকরাম খান।১৯৭৩- ভারতীয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাই।

মৃত্যু১৮৭৩- বাঙালি নাট্যকার দীনবন্ধু মিত্র।১৯১৫- বাংলা ক্রিকেটের জনক সারদারঞ্জন রায়।১৯৬৩- দক্ষিণ ভিয়েতনামের রাষ্ট্রপতি নগো দিন দিয়েম।১৯৮৪- গণসঙ্গীত রচয়িতা নিবারণ পণ্ডিত।২০২০- কবি, লেখক, শিল্প-সমালোচক ও সম্পাদক আবুল হাসনাত।

দিবসবিশ্ব ভেগান দিবস

Advertisement

কেএসকে/জেআইএম