ফিচার

সুকুমার রায় ও দিয়েগো ম্যারাডোনার জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩০ অক্টোবর ২০২২, রোববার। ১৪ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

সুকুমার রায়একজন বাঙালি শিশুসাহিত্যিক ও ভারতীয় সাহিত্যে "ননসেন্স ছড়া"র প্রবর্তক। তার লেখা কবিতার বই আবোল তাবোল, গল্প হ-য-ব-র-ল, গল্প সংকলন পাগলা দাশু, এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী বিশ্বসাহিত্যে সর্বযুগের সেরা "ননসেন্স" ধরনের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের অন্যতম বলে মনে করা হয়একাধারে লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক, নাট্যকার ও সম্পাদক। তিনি ছিলেন জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর সন্তান এবং তার পুত্র খ্যাতিমান ভারতীয় চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। ১৮৮৭ সালের ৩০ অক্টোবর কলকাতায় জন্ম। সুকুমার রায়ের প্রয়াণ ১৯২৩ সালের ১০ সেপ্টেম্বর।

দিয়েগো ম্যারাডোনা১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনায় জন্ম। ডাকনামে পরিচিত ম্যারাডোনা তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় আর্জেন্তিনোস জুনিয়র্স এবং নাপোলির হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে দ্বিতীয় আক্রমনভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। বহু ফুটবল খেলোয়াড় এবং বিশেষজ্ঞ তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন। দলগত ও ঘরোয়া ফুটবলে সর্বমোট ৯টি এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৩টি শিরোপা জয়লাভ করেছেন। যার মধ্যে ১৯৮৬ ফিফা বিশ্বকাপ অন্যতম। পেয়েছেন গোল্ডেন বল, ব্রোঞ্জ বল, ডায়মন্ড কোনেক্স পুরস্কার, ফিফা শতাব্দীর সেরা খেলোয়াড়ের পুরস্কার। ২০২০ সালের ২৫ নভেম্বর আর্জেন্টিনা মারা যান।

Advertisement

ঘটনা১৮৯১- জাপানে প্রবল ভূমিকম্পে তিন হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।১৯৪৫- ভারত জাতিসংঘের সদস্য পদ লাভ করে।১৯৫২- ঢাকায় এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠিত হয়।১৯৫৮- স্যার অ্যাডমন্ড হিলারি দক্ষিণ মেরুতে পদার্পণ করেন।১৯৭৩- কেনিয়ায় হাতি শিকার ও হাতির দাঁতের ব্যবসা নিষিদ্ধ ঘোষণা করা হয়।১৯৮৩- পূর্ব তুরস্কে ভূমিকম্পে ১ হাজার ২০০ লোক মৃত্যুবরণ করে।

জন্ম১৯০১- কবি ও সাহিত্যিক খান মোহাম্মদ মঈনউদ্দীন।১৯০১- বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি সুধীন্দ্রনাথ দত্ত।১৯২৬- পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ রফিকউদ্দিন আহমদ।১৯৪৬- স্বাধীনতা যুদ্ধের মুক্তিযোদ্ধা ও বীর উত্তম বদিউল আলম।

মৃত্যু১৭৭৫- তুর্কি সুলতান তৃতীয় ওসমান।১৯১৫- অস্ট্রেলীয় ক্রিকেটার জেরি হ্যাজলিট।১৯৮৫- সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব ফজলে লোহানী।১৯৮৮- বাঙালি নাট্য ব্যক্তিত্ব তরুণ রায় (ধনঞ্জয় বৈরাগী)।

কেএসকে/এমএস

Advertisement