আন্তর্জাতিক

করোনায় আরও ৫৩৩ মৃত্যু, শনাক্ত ২ লাখ ২১ হাজার

মহামারি করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু- দুটোই বেশ কমেছে। এ সময়ে করোনায় মারা গেছেন ৫৩৩ জন। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৯৩ হাজার ১৯৩ জনে। গত একদিনে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ২১ হাজার ৪১৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগী শনাক্ত হয়েছেন ৬৩ কোটি ৫২ লাখ ৫৩ হাজার ২৪১ জন।

Advertisement

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা যান এক হাজার ১৬০ জন। ওই সময় নতুন করে সংক্রমিত হন তিন লাখ আট হাজার ১৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে রাশিয়ায়। এছাড়া দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে ইতালি, তাইওয়ান, যুক্তরাষ্ট্র, ফিলিপাইনের মতো দেশগুলো।

রোববার (৩০ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।

Advertisement

গত ২৪ ঘণ্টায় করোনায় জাপানে সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৫২৩ জন। এ সময়ে দেশটিতে এই ভাইরাসে মারা গেছেন ৫৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত জাপানে করোনায় মোট সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ২২ লাখ ৩২ হাজার ৬৪০ জনে। এদের মধ্যে মারা গেছেন ৪৬ হাজার ৫৯৪ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে সবশেষ ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে ৩৩ জন মারা গেছেন। এসময়ে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৩৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ৯ কোটি ৯৩ লাখ ৪১ হাজার ৪৪৭ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯৫ হাজার ১৯৯ জনে।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭৯ জন। এ সময়ে দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ১০৭ জন। এ নিয়ে রাশিয়ায় করোনারোগী শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ১৪ লাখ ১৬ হাজার ৯২২ জনে। এদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৯০ হাজার ২৯ জন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ২৬ হাজার ৭৯৯ জন এবং মারা গেছেন ৭৬ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩৫ লাখ ৩১ হাজার ২৩ জন শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৭৯ হাজার ১০১ জন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে মারা গেছেন ১১ জন ও সংক্রমিত হয়েছেন ৯০১ জন। করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ছয় লাখ ৮৮ হাজার ১৪৩ জন এবং শনাক্ত হয়েছেন তিন কোটে ৪৮ লাখ ৬৫ হাজার ২১৮ জন।

কেএসআর/এমএস