লাইফস্টাইল

আস্ত জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

বাজারে সব উঠতে শুরু হয়েছে জলপাই। মৌসুমি এই ফলের স্বাস্থ্য উপকারিতা অনেক। কাঁচা জলপাইয়ের পাশাপাশি পাকা জলপাই খেতেও অনেকেই পছন্দ করেন।

Advertisement

টকজাতীয় এই ফলের টক-ঝাল-মিষ্টি আচার সবারই বেশ প্রিয়। তবে আস্ত জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার হয়তো অনেকেই ঠিকভাবে তৈরি করতে পারেন না। তাদের জন্য রইলো ঝটপট রেসিপি-

উপকরণ

১. জলপাই দেড় কেজি২. সিরকা ছোট ১ বোতল৩. সরিষার তেল আধা লিটার৪. পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ৫. চিনি ১ কাপ৬. মরিচ গুঁড়া ১ চা চামচ৭. হলুদ গুঁড়া আধা চা চামচ৮. লবণ পরিমাণমতো৯. শুকনো লাল মরিচ আস্ত পরিমাণমতো

Advertisement

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল ও সিরকা গরম করে নিন। এবার এতে চিনি, লবণ, হলুদ মরিচের গুঁড়া, জলপাই একসঙ্গে মিশিয়ে দিন। নাড়তে হবে ৩-৪ মিনিট। এরপর জলপাইগুলো সেদ্ধ হয়ে বেশ ফুলে যাবে।

এবার এর মধ্যে পাঁচফোড়ন গুঁড়া ও আস্ত শুকনো মরিচ দিয়ে ৫/৬ মিনিট জ্বাল দিন। এরই মধ্যে জলপাই সেদ্ধ হয়ে কালার চেঞ্জ হয়ে যাবে। জলপাই সেদ্ধ হলেই নামিয়ে ফেলতে হবে।

৩/৪ ঘণ্টা কড়াইতে এভাবেই ঢেকে রাখুন। তাহলে জলপাই ফুলে নরম হয়ে যাবে। অনেক দিন পর্যন্ত এ আচার ভালো থাকবে। ব্যাস খুব সহজেই তৈরি হয়ে গেল টক-ঝাল-মিষ্টি আস্ত জলপাইয়ের আচার।

Advertisement

জেএমএস/এমএস