ফিচার

অনাথবন্ধু পাঁজার জন্ম ও কালীপ্রসন্ন ঘোষ প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৯ অক্টোবর ২০২২, শনিবার। ১৩ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

অনাথবন্ধু পাঁজামেদিনীপুরের জেলার সবংয়ের জলবিন্দু গ্রামে ১৯১১ সালের ২৯ অক্টোবর জন্ম। ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। তিনি গোপন বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য ছিলেন। পেডি ও ডগলাস নিহত হবার পর বার্জ নামে এক ইংরেজ মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট হয়ে আসেন। ১৯৩৩ সালে ২ সেপ্টেম্বর অনাথবন্ধু পাঁজা এবং তার সঙ্গী মৃগেন্দ্রনাথ দত্ত কর্তৃক বার্জ নিহত হয়। কিন্তু পুলিশের গুলিতে ঘটনাস্থলেই অনাথবন্ধু শহীদ হন।

কালীপ্রসন্ন ঘোষএকজন বাঙালি সাহিত্যিক, সাংবাদিক ও বাগ্মী। ১৮৪৩ সালের ২৩ জুলাই ঢাকার বিক্রমপুরের ভরাকর গ্রামে তার জন্ম। বাল্যকাল থেকেই তিনি বাগ্মিতার পরিচয় দেন। মাত্র বিশ বছর তখন কলকাতার ভবানীপুরে খ্রিস্টধর্ম সম্পর্কে এক বক্তৃতা দিয়ে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর প্রমুখ মনীষীর প্রশংসা অর্জন করেছিলেন। সাংবাদিক জীবন শুরু করেন ঢাকার ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত ‘ঢাকা শুভসাধিনী সভার’ মুখপত্র ‘শুভসাধিনী’ সম্পাদনার মাধ্যমে। তিনি মূলত দর্শন ও সমাজ সম্পর্কে লিখতেন। তার উল্লেখযোগ্য রচনা হলো- ভ্রান্তিবিনোদ, প্রমোদলহরী, ভক্তির জয়, জানকীর অগ্নিপরীক্ষা, ছায়াদর্শন ইত্যাদি। পান্ডিত্যের জন্য রায়বাহাদুর এবং সিআইই পুরস্কার পেয়েছেন।

Advertisement

ঘটনা১৮৫১- রাধাকান্ত দেব ও দেবেন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে কলকাতায় ‘ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়।১৮৮৮- কনস্টানটিনোপল চুক্তি অনুযায়ী সুয়েজ খাল অবরোধ মুক্ত হয়।১৯২০- ভারতের জাতীয় ইসলামী বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া, আলিগড়ে প্রতিষ্ঠিত হয়।১৯২৫- সুইজারল্যান্ডের লোকোর্নোয় ১২ দিন ব্যাপী বৈঠকে লোর্কোন চুক্তি স্বাক্ষরিত হয়।১৯৭৪- জর্জ ফোর ম্যানকে পরাজিত করে মোহাম্মাদ আলী ক্লে শ্রেষ্ঠ বিশ্ব মুষ্টিযোদ্ধা খেতাব অর্জন করেন।

জন্ম১৮৯৭- হিটলারের সহযোগী ও প্রচারক গোয়েবলস।১৯১১- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী অনাথবন্ধু পাঁজা।১৯২০- নোবেল বিজয়ী আমেরিকান ওষুধ আবিষ্কারক বারুজ বেনাসেরাফ।১৯৪১- শহীদ মুক্তিযোদ্ধা বীরশ্রেষ্ঠ মতিউর রহমান।১৯৪৭- ইংরেজ ঐতিহাসিক রবার্ট সার্ভিস।

মৃত্যু১৯১১- আমেরিকান প্রকাশক, আইনজীবী ও রাজনীতিক জোসেফ পুলিৎজার।২০১৩- বাংলাদেশি ক্রিকেটার শেখ সালাহউদ্দিন আহমেদ।২০১৩- ইংরেজ অভিনেতা, পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার গ্রাহাম স্টার্ক।২০২০- বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক হায়দার আনোয়ার খান জুনো।

দিবসবিশ্ব স্ট্রোক দিবস

Advertisement

কেএসকে/এমএস