ফিচার

মৃগেন্দ্রনাথের জন্ম ও সম্রাট আকবরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ অক্টোবর ২০২২, বৃস্পতিবার। ১১ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

মৃগেন্দ্রনাথ দত্তব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী নেতা। ১৯১৫ সালের ২৭ অক্টোবর মেদিনীপুরের জেলার পাহাড়িপুরে জন্ম। গোপন বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য ছিলেন। পেডি ও ডগলাস নিহত হওয়ার পর বার্জ নামে এক ইংরেজ মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট হয়ে আসেন। ১৯৩৩ সালে ১ সেপ্টেম্বর শ্বেতাঙ্গ ম্যাজিস্ট্রেট বার্জ সাহেব মেদিনীপুর কলেজ মাঠে মোহামেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে মেদিনীপুর ক্লাবের হয়ে ফুটবল খেলতে নামেন। খেলা প্রাকটিসের ছল করে বল নিয়ে মাঠে নামেন মৃগেন্দ্রনাথ ও তার সঙ্গী অনাথবন্ধু পাঁজা। মাঠেই দুই বন্ধু বার্জ সাহেবকে আক্রমণ করলে তিনি মারা যান। এরপর পুলিশের গুলিতে অনাথবন্ধু ঘটনাস্থলেই এবং তিনি পরদিন ১৯৩৩ সালের ২ সেপ্টেম্বর হাসপাতালে মারা যান।

মুঘল সম্রাট আকবর১৫৪২ সালের ১৫ অক্টোবর তার জন্ম। তিনি মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট। পিতা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ সালে মাত্র ১৩ বছর বয়সে আকবর ভারতের শাসনভার গ্রহণ করেন। বৈরাম খানের তত্ত্বাবধানে তিনি সমগ্র দক্ষিণ এশিয়ার সাম্রাজ্য বিস্তার করতে থাকেন। ১৫৬০ সালে বৈরাম খাঁকে সরিয়ে আকবর নিজে সব ক্ষমতা দখল করেন। তবে আকবর ভারতবর্ষ ও আফগানিস্তানে তার সাম্রাজ্য বিস্তার চালিয়ে যান। ১৬০৫ সালের ২৭ অক্টোবর তিনি মারা যান। মৃত্যুর আগ পর্যন্ত প্রায় সমস্ত উত্তর ভারত তার সাম্রাজ্যের অধীনে চলে আসে। আকবরের মৃত্যুর পর তার ছেলে সম্রাট জাহাঙ্গীর ভারতবর্ষের শাসনভার গ্রহণ করেন।

Advertisement

ঘটনা১৪৯২- ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন।১৫২৬- মুঘল সম্রাট বাবর দিল্লির সিংহাসনে আরোহণ করেন।১৯১৯- ভারতবর্ষে প্রথম খিলাফত দিবস পালিত হয়।১৯৪৭- কাশ্মীরের সার্বভৌমত্ব অধিকার করার জন্যে ভারত আর পাকিস্তানের মধ্যে সশস্ত্র সংঘর্ষ ঘটে।১৯৬১- মরিতানিয়া এবং মঙ্গোলিয়া জাতিসংঘে যোগদান করে।১৯৭৯- সেন্ট ভিনসেন্টের স্বাধীনতা লাভ।১৯৯১- বিপ্লবের পর পোল্যান্ডে প্রথম অবাধ সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

জন্ম১৮৪৯- বাঙালি লেখক চন্দ্রশেখর মুখোপাধ্যায়। ১৯০১- লোকসংগীত শিল্পী আব্বাসউদ্দিন আহমদ১৯০৪- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী যতীন্দ্র নাথ দাস।১৯১০- বাঙালি নাট্যকার, মঞ্চাভিনেতা ও নাটক পরিচালক মহেন্দ্র গুপ্ত।১৯৩২- কবি সিলভিয়া প্লাথ।

মৃত্যু১৬০৫- মুঘল সম্রাট আকবর।১৯০৭- বাঙালি ব্রহ্মবাদী ব্যক্তিত্ব, সাংবাদিক ও ভারতের স্বাধীনতা সংগ্রামী ব্রহ্মবান্ধব উপাধ্যায়।১৯৭৫- বাঙালি ব্যঙ্গচিত্রশিল্পী প্রফুল্লচন্দ্র লাহিড়ী।২০০৩- বাংলা চলচ্চিত্র ও মঞ্চাভিনেতা তরুণকুমার চট্টোপাধ্যায়।

দিবসঅকুপেশনাল থেরাপি দিবস।অডিও ভিজ্যুয়াল হেরিটেজ দিবস।

Advertisement

কেএসকে/এসইউ/এএসএম