ফিচার

এ কে ফজলুল হক ও মোহিতলাল মজুমদারের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ অক্টোবর ২০২২, বুধবার। ১০ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

এ কে ফজলুল হকপুরো নাম আবুল কাশেম ফজলুল হক। অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর। ১৮৭৩ সালের ২৬ অক্টোবর বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে মামার বাড়িতে জন্ম। আদি নিবাস পটুয়াখালী জেলার বাউফল উপজেলায়। বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাঙালি কূটনীতিক হিসেবে পরিচিতি লাভ করেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরেবাংলা এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন। তিনি রাজনৈতিক অনেক পদে অধিষ্ঠান করেছেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি অন্যতম। ১৯৬২ সালের ২৭ এপ্রিল মারা যান।

মোহিতলাল মজুমদার১৮৮৮ সালের ২৬ অক্টোবর অধুনা পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়া মহকুমার অন্তর্গত বলাগড় গ্রামে জন্ম। চার-পাঁচ বছর বয়সে কাশীরাম দাসের মহাভারতের সঙ্গে পরিচিত হন। নয় বছর বয়সে রোমান্স পাঠে আগ্রহ জন্মায়। বারো-তেরো বছর বয়সে পলাশীর যুদ্ধ এবং মেঘনাদ বধ কাব্য পড়ে শেষ করেন। মানসী পত্রিকাতে সাহিত্যজীবনের সূত্রপাত হয়। সৃজনধর্মী সাহিত্য সমালোচক ও প্রবন্ধকাররূপে বাংলা সাহিত্যে স্থায়ী আসন লাভ করেন। তিনি একজন নিপুণ ও শব্দ সচেতন কবি। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবদ্দশাতেই তার কাব্য আপন বৈশিষ্ট্যে প্রোজ্জ্বল হয়ে উঠেছিল। শনিবারের চিঠির নিয়মিত লেখক ছিলেন তিনি। মাঝে মাঝে ‘কৃত্তিবাস ওঝা’, ‘চামারখায়-আম’, ‘সব্যসাচী’, ‘সত্যসুন্দর দাস’ ছদ্মনামে লিখতেন। তার উল্লেখযোগ্য রচনাবলি-দেবেন্দ্র-মঙ্গল, স্বপন-পসারী, বিস্মরণী, আধুনিক বাংলা সাহিত্য, কাব্য মঞ্জুষা ইত্যাদি।

Advertisement

ঘটনা১৮৬৩- জেনেভায় সংগঠিত হয় বিশ্ব রেড ক্রস।১৯৩৪- মহাত্মা গান্ধীর উদ্যোগে গ্রামীণ শিল্প সমিতি প্রতিষ্ঠিত হয়।১৯৫০- মাদার টেরিজা ভারতের কলকাতা শহরে মিশনারিজ অব চ্যারিটি নামে একটি সেবা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।১৯৫৬- আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা গঠিত হয়।১৯৬২ - ভারত-চীন যুদ্ধের সময় সারা ভারতে প্রথম জরুরি অবস্থা জারি করা হয়।

জন্ম১৮৮০- রুশ দেশের একজন প্রখ্যাত সাহিত্যিক আন্দ্রে বেলি।১৮৮১- জাতীয়তাবাদী আইনজীবী ও রাজনৈতিক নেতা বীরেন্দ্রনাথ শাসমল।১৯৭২- বাংলা চলচ্চিত্র অভিনেতা রিয়াজ।১৯৭৪- ভারতীয় অভিনেত্রী, প্রযোজক এবং সাবেক মডেল রবিনা ট্যান্ডন।

মৃত্যু১৯১৭- বাংলা চলচ্চিত্রের প্রাণপুরুষ হীরালাল সেন।১৯৪৬- ইংরেজ গায়ক, গীতিকার, গিটারিস্ট ও প্রযোজক কিথ হোপউড।১৯৭৭- বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাঙালি কবি, লেখক ও গায়ক জ্যোতিরিন্দ্র মৈত্র।২০০৭- নোবেল পুরস্কারপ্রাপ্ত আমেরিকান প্রাণরসায়নী আর্থার কর্ণবার্গ।

কেএসকে/জেআইএম

Advertisement