ক্যাম্পাস

বাঁধনের রজতজয়ন্তী উদযাপন

১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের রজতজয়ন্তী উদযাপন করেছে সংগঠনটির সদস্যরা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বাঁধন কর্মীরা এক মিলনমেলায় পরিণত হয়।

Advertisement

সোমবার (২৪ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বাঁধনের রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রতিষ্ঠার পর থেকে বাঁধন রক্তদানের মতো মানবিক কাজ করে যাচ্ছে। মানবিক গুণসম্পন্ন ও অসাম্প্রদায়িক চেতনার যে দর্শন নিয়ে বাঁধন কাজ করছে এটিকে তারা এগিয়ে নেবেন।

প্রতিটি মানুষের মধ্যে তাদের এই দর্শনটি ছড়িয়ে পড়ুক। তাহলে একটি মানবিক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে সক্ষম হবে। আজকে অত্যন্ত আনন্দের সঙ্গে বাঁধনের রজতজয়ন্তী অনুষ্ঠানে যে নানা ধরনের কর্মসূচি বাঁধন কর্মীরা গ্রহণ করেছে তা সাফল্যমন্ডিত হোক।

Advertisement

ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন বলেন, সমাজে যারা সুযোগ সৃষ্টি করেছেন আলোকবর্তিকা হয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাদের অনেকেই আজ এখানে উপস্থিত রয়েছেন। যাদের নিয়ে আমরা গর্ব করতে পারি। যাদের নিয়ে বাংলাদেশ গর্ব করতে পারে, আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় গর্ব করতে পারে।

বাঁধনের উদ্যোক্তা শাহিদুল ইসলাম রিপন বলেন, বিশ্ববিদ্যালয়ের হলে এসে যখন দেখলাম হাসপাতালের রোগীদের রক্তের প্রয়োজনে তাদের আত্মীয়রা হলে এসে রক্তদাতা খুঁজছে তখনই চিন্তা করলাম কীভাবে তাদের সহযোগিতা করা যায়। এই সহযোগিতার প্রচেষ্টা থেকেই বাঁধনের যাত্রা শুরু।

‘সেই সংগঠনটিই আজ ২৫ বছর পেরিয়েছে। শুরুর সময়ে যারা ছিলেন তাদের কাছে এবং এখন পর্যন্ত যারা আছেন তাদের সবার কাছে নি:সন্দেহে আজ আনন্দের ও গর্বের দিন। আশা করি বাংলাদেশের প্রতিটি মানুষকে বাঁধন কর্মীরা স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধ করে স্বেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করবে। আজকে সংগঠনটির রজতজয়ন্তীর দিনে আমাদের এমনটাই প্রত্যাশা।’

বাঁধন ফাউন্ডেশনের চেয়ারম্যান রকীব আহমেদ বলেন, বৈরী পরিবেশে আমরা বাঁধনের রজতজয়ন্তী উদযাপন করছি। রক্তদানের পাশাপাশি নানা দুর্যোগকালে আমরা দেশের মানুষের পাশে দাঁড়িয়েছি। গত ২৫ বছর আমাদের অগ্রযাত্রায় যারা সম্পৃক্ত ছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানায়। আগামী দিনেও আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

Advertisement

বাঁধনের রজতজয়ন্তী উদযাপন কমিটির এস এম কোরবান আলী বলেন, বাঁধনের রজতজয়ন্তীতে ডিজিটাল প্ল্যাটফর্মে প্রবেশ করতে যাচ্ছি। আমরা খুব সহজে রক্ত খোঁজার জন্য বাঁধন অ্যাপ চালু করতে যাচ্ছি। যেখানে রোগীর আত্মীয়-স্বজন অ্যাপ থেকে সহজে রক্তদাতা খুঁজে বের করতে পারবেন। আমরা শুধু রক্তদানে উদ্বুদ্ধ করে রক্তদাতার তথ্য অ্যাপে সম্পৃক্ত করবো।

আলোচনা শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে উদযাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ অতিথিরা।

বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি মো. নাহিদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা, কেন্দ্রীয় পরিষদের সদস্যসহ বিভিন্ন জোন, ইউনিট ও পরিবারের উপদেষ্টা ও কর্মীরা।

আল-সাদী ভূঁইয়া/এমআরএম/জেআইএম