দেশজুড়ে

নারায়ণগঞ্জ থেকে লঞ্চ চলাচল বন্ধ

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে পাঁচটি রুটে চলাচল করা সবধরনের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement

সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকেই এসব লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

সকালে দু-একটি লঞ্চ অন্যান্য জায়গা থেকে নারায়ণঞ্জ লঞ্চ টার্মিনালে ভিড় করলেও পরবর্তীতে সেগুলো আর ফেরত যায়নি। তবে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর দুই পাড়ের বাসিন্দাদের ট্রলার ও নৌকাযোগে নদী পারাপার সচল রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে বর্তমানে পাঁচটি রুটে লঞ্চ চলাচল করে। এরমধ্যে সানকেন ডেকের ৪৯টি, হাইডেকের দুটি লঞ্চ চলাচল করে।

Advertisement

নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ রুটের দূরত্ব ১২ কিলোমিটার। এ রুটে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা ৬-৭টা পর্যন্ত ২০ মিনিট পর পর লঞ্চ ছেড়ে যায়।

নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর, মতলব-মাছুয়াখালী, হোমনা-রামচন্দ্রপুর এবং ওয়াবদা-নরিয়া-ভোজেশ্বর (শরীয়তপুর) রুটেও লঞ্চ চলাচল করে থাকে। নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর পর্যন্ত লঞ্চ চলাচলের সময়ে গজারিয়া, ষাটনল, মোহনপুর লঞ্চঘাটে লঞ্চ থামে এবং যাত্রী ওঠানামা করে। এ রুটে দূরত্ব ৫২ কিলোমিটার।

নারায়ণগঞ্জ থেকে মতলব-মাছুয়াখালী রুটের দূরত্ব ৫৭ কিলোমিটার। আর হোমনা-রামচন্দ্রপুর রুটে নারায়ণগঞ্জ থেকে রামচন্দ্রপুর পর্যন্ত দূরত্ব ৬৪ কিলোমিটার।

নারায়ণগঞ্জ থেকে ওয়াবদা-নরিয়া-ভোজেশ্বর (শরীয়তপুর) রুটের লঞ্চগুলো মোহনপুর, সুরেশ্বর, ওয়াবদা, নরিয়া হয়ে ভোজেশ্বর পর্যন্ত যায়। নারায়ণগঞ্জ থেকে সুরেশ্বর পর্যন্ত দূরত্ব ৫১ কিলোমিটার। আর ওয়াবদা পর্যন্ত দূরত্ব ৫৭ কিলোমিটার। নারায়ণগঞ্জ থেকে নরিয়া পর্যন্ত দূরত্ব ৬০ কিলোমিটার। নারায়ণগঞ্জ থেকে ভোজেশ্বর পর্যন্ত দূরত্ব ৬৬ কিলোমিটার।

Advertisement

জাহাঙ্গীর হোসেন নামের একজন যাত্রী জাগো নিউজকে বলেন, ‘আমি এসেছিলাম চাঁদপুরে যাওয়ার জন্য। সকালে আমার ছেলে এসেছিল। কিন্তু দুপুরে টার্মিনালে এসে দেখি লঞ্চ বন্ধ। যেহেতু লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে আজ আর যাওয়ার কোনো উপায় নেই।’

নারায়ণগঞ্জ থেকে চাঁদপুরগামী রাসেল-২ লঞ্চের কোয়ার্টার সহকারী হান্নান জাগো নিউজকে বলেন, ‘ঘূর্ণিঝড়ের কারণে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। কবে চলাচল করবে তা বলা হয়নি।’

এমভি জগুনার কেরানী শাহজাহান জাগো নিউজকে বলেন, সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের কারণে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। যদিও এর প্রভাব আমাদের এখানে তেমন নেই। তারপরও সতর্কতার জন্য সারাদেশের মতো নারায়ণগঞ্জেও লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, ‘চাঁদপুরে ৪ নম্বর সতর্কতা সংকেত চলছে। আমাদের তো চাঁদপুরে গিয়ে ভিড়তে হয়। এজন্যই বন্ধ রাখা হয়েছে। এটা প্রাকৃতিক দুর্যোগ, এখানে কারও হাত নেই।’

বিআইডব্লিউটিএর শুল্ক আদায়কারী ইউসুফ আলী শেখ জাগো নিউজকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অনির্দিষ্টকালের জন্য লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা দেওয়া হয়েছে। পরিস্থিতি ভালো হলে আবার চালু হয়ে যাবে।

বিআইডব্লিউটিএর নারায়ণগঞ্জ নদীবন্দরের উপ-পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) বাবু লাল বৈদ্য জাগো নিউজকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সোমবার সকাল থেকে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে পাঁচটি রুটে চলাচলরত সবগুলো লঞ্চ চলাচল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া না পর্যন্ত এসব লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/এএসএম