ভ্রমণ

মেঘ ভেদ করে টাকা তুলতে হয় এই এটিএম বুথে!

এখন আর কেউ ব্যাংকে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন না টাকা ওঠানোর জন্য। সবার আশপাশেই সহজলভ্য এখন এটিএম বুথ বা অটোমেটেড টেলার মেশিন। এক মুহূর্তেই এই মেশিন থেকে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা তোলা অধিক সহজতর।

Advertisement

বিশ্বের সব স্থানেই রাস্তার অলিগলিতে এটিএম বুথ খুঁজে পাওয়া যায়। তবে কখনো কি শুনেছেন, পাহাড়ের উপরে এটিএম বুথ থাকার কথা?

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, পাকিস্তানের এক এটিএম বুথে টাকা তুলতে গেলে আপনাকে মেঘ ভেদ করে উঠতে হবে বিশালাকার পাহাড়ে।

এটিই বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত এটিএম বুথ হিসেবে পরিচিত। পাকিস্তান সীমান্তের খুঞ্জেরাব পাসে বসানো আছে এই এটিএম বুথ।

Advertisement

এই এটিএমে কোনো বিদ্যুৎ সংযোগ নেই। আসলে এটি চলে সৌর ও বায়ু শক্তিতে। প্রতিদিন অনেক মানুষ টাকা উত্তোলন করেন এই বুথ থেকে।

সমুদ্রতল থেকে এই এটিএমের উচ্চতা ১৫ হাজার ৩৯৬ ফিট। এই এটিএম বুথের অবস্থান তুষার ঢাকা পর্বতে। ২০১৬ সালে এটি চালু হয়। এরই মধ্যেই এটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের সর্বোচ্চ এটিএমের মর্যাদা পেয়েছে।

এই এটিএম বুথ সেখানকার নিকটতম ব্যাংক প্রায় ৮২ কিলোমিটার দূরে অবস্থিত। যেখান থেকে কর্মীরা এই এটিএমটি নিয়মিত রিফিল করার জন্য চলে যান। এই এটিএমে পৌঁছাতে তাদের প্রবল বায়ু প্রবাহ, ঝড়, ভূমিধস ও দুর্গম পার্বত্য পথ পেরোতে হয়।

এই এটিএম এতো উঁচুতে নির্মাণে মূল উদ্দেশ্য হলো, সীমান্তে মোতায়েন সেনাবাহিনীর সদস্যরা যাতে এখান থেকে টাকা তুলতে পারেন। খুঞ্জেরাব একটি জাতীয় উদ্যান ও পাকিস্তানের তৃতীয় বৃহত্তম জাতীয় উদ্যান।

Advertisement

এটি তুষার চিতা ও বিপন্ন প্রজাতির মার্কোপোলো ভেড়ার আবাসস্থল। জাতীয় উদ্যানে বসবাসকারী অন্যান্য প্রাণীদের মধ্যে আছে হিমালয়ান আইবেক্স, হিমালয়ান ব্রাউন বিয়ার, তিব্বতি নেকড়ে, নীল ভেড়ার মতো প্রাণী।

সূত্র: বিবিসি/অ্যাটলাস অবসকিওর

জেএমএস/এমএস