ফিচার

আবুল মকসুদের জন্ম ও সুনীলের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ অক্টোবর ২০২২, রোববার। ০৭ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

সৈয়দ আবুল মকসুদের জন্ম১৯৪৬ সালের ২৩ অক্টোবর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্ম। ছিলেন একজন বাংলাদেশি সাংবাদিক, কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক ও লেখক। তার গবেষণাধর্মী প্রবন্ধের জন্য সুপরিচিত। বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবনী ও কর্ম নিয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন। পাশাপাশি কাব্যচর্চাও করেছেন। তার রচিত বইয়ের সংখ্যা চল্লিশের উপর। জার্নাল অব জার্মানি তার লেখা ভ্রমণকাহিনি। বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তিনি ১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রয়াণ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর মাদারীপুর জেলার কালকিনি থানার মাইজপাড়া গ্রামে জন্ম। তিনি বিশ শতকের শেষভাগের সক্রিয় বাঙালি কবি ও সাহিত্যিক। ২০১২ সালে মৃত্যুর পূর্ববর্তী চার দশক বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব হিসেবে সর্ববৈশ্বিক বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। একাধারে কবি, ঔপন্যাসিক, গল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসেবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। সাহিত্যে অবদানের জন্য আনন্দ পুরস্কার এবং সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছেন। তার উল্লেখযোগ্য রচনার মধ্যে আছে- ‘আত্মপ্রকাশ’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘সরল সত্য তুমি কে?’, ‘জীবন যেরকম’, ‘কালো রাস্তা সাদা বাড়ি’, ‘অর্জুন’, ‘কবি ও নর্তকী’। ‘কাকাবাবু’ তার সৃষ্ট বিখ্যাত একটি চরিত্র।

Advertisement

ঘটনা১৭৬৪- বক্সারের যুদ্ধে মীর কাশিম ব্রিটিশদের কাছে পরাজয় বরণ করেন।১৭৯০- হাইতিতে দাস বিদ্রোহ হয়।১৯১৮- চার্লি চ্যাপলিন মিলড্রেড হ্যারিসকে বিয়ে করেন।১৯২৩- দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ‘ফরওয়ার্ড’ পত্রিকা প্রকাশ করেন।১৯৪৩- আজাদ হিন্দ সরকার ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।১৯৯১- ২১ বছর পর দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের অধিকার পায়।

জন্ম১৮৮৬- বাঙালি শিশু সাহিত্যিক ও সমাজসেবী সুখলতা রাও।১৯২৯- বাঙালি কবি ও লেখক শামসুর রাহমান।১৯৪০- ফুটবলের জাদুকর পেলে।১৯৪১- চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম।১৯৪৩- বাঙালি কবি মোহাম্মদ রফিক।১৯৫৮- টেলিভিশন উপস্থাপক, লেখক ও নির্মাতা হানিফ সংকেত।

মৃত্যু১৯২১- টায়ারের উদ্ভাবক জন ব্যুও ডানলপ।১৯৭৩- সমাজসেবী, স্বাধীনতা সংগ্রামী নেলী সেনগুপ্তা।২০০৫- বাঙালি চিত্রশিল্পী ও ভাস্কর আবদুর রাজ্জাক।২০১২- কবি, ঔপন্যাসিক, গল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট সুনীল গঙ্গোপাধ্যায়। 

দিবসমোল দিবস।

Advertisement

কেএসকে/এসইউ/জেআইএম