ভ্রমণ

ভাগ্য ফেরাতে গরুর পায়ের নিচে পিষ্ট হন শহরবাসী

বিশ্বের বিভিন্ন স্থানে নানা ধরনের রীতিনীতির প্রচলন আছে। তেমনই এক অদ্ভূত রীতি পালক করে ভারতের গুজরাটের গরবাড়াত শহরের বাসিন্দারা। জানলে অবাক হবেন, এই শহরের মানুষেরা গরুকে তাদের পিঠের উপর হাঁটতে বাধ্য করেন।

Advertisement

এই অদ্ভূত রীতি পালনের উদ্দেশ্য হলো, সৌভাগ্য পাওয়া। এ শহরবাসীর ধারণা, তাদের পিঠের উপর দিয়ে গরু হেঁটে গেলেই জীবনের সব সমস্যার সমাধান হবে!

এই রীতি পালনে যেসব গরু ব্যবহার করা হয় সেগুলোর ওজন হয় ১০০০ কেজিরও বেশি। একসঙ্গে কয়েক ডজন মানুষ মাটিতে উল্টো হয়ে শুয়ে পড়েন। আর তখনই গরু ছেড়ে দেওয়া হয় ও যথারীতি গরু মানুষের পিঠের উপর দিয়ে হেঁটে যায়।

এই অনুষ্ঠান একাদশীকে কেন্দ্র করে পালিত হয়। হিন্দু উৎসব দীপাবলির পর এই দিনকে শুভ বলে বিবেচনা করা হয়। যদিও অনেক অংশগ্রহণকারীরা এই উদ্ভট রীতি পালন করতে গিয়ে গুরুতর জখম হন।

Advertisement

তবে শহরবাসীর ধারণা, জখম হওয়া ব্যক্তিদের অসুস্থতা নিরাময়ের সঙ্গে সঙ্গে তাদের ভাগ্যেরও উন্নতি ঘটবে। এই ঘটনার সাক্ষী হতে অনুষ্ঠানের স্থলে শত শত দর্শকরা উপস্থিত হন।

এই উৎসব উদযাপনে গরুগুলোকে রং, মালা ও মেহেদি দিয়ে সাজানো হয়। গরুকে হিন্দুধর্মে সবচেয়ে পবিত্র প্রাণী হিসাবে বিবেচনা করা হয়।

সূত্র: ডেইলি মেইল

জেএমএস/এএসএম

Advertisement